২০ অগাস্ট, ২০১৯ ০৪:১৮ পিএম

প্রতিদিনই কমছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

প্রতিদিনই কমছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

মেডিভয়েস রিপোর্ট: সারাদেশে নতুন করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ক্রমান্বয়ে কমতে শুরু করেছে। গতকালের তুলনায় আজ মঙ্গলবার সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৪৩ জন কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৭২ জনে। গতকাল যা ছিল ১ হাজার ৬১৫ জন। তবে হাসপাতালগুলোতে বর্তমানে ভর্তি আছে ৬ হাজার ৪৭০ জন ডেঙ্গু রোগী।

আজ মঙ্গলবার (২০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (১৯-২০ আগস্ট) ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ভর্তি হয়েছে ১ হাজার ৫৭২ জন। এর মধ্যে ঢাকা শহরে ৭৫০ জন এবং ঢাকার বাইরে রয়েছে ৮২২ জন। গতকাল ২৪ ঘন্টায় যা ছিল ১ হাজার ৬১৫ জন। এর আগের দিন ২৪ ঘন্টায় ছিল ১ হাজার ৭০৬ জন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৯ হাজার ৮৫৯ জন। আর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৬ হাজার ৩৬৯ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে থেকে জানা গেছে, জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ জন। যদিও সংশ্লিষ্টরা বলছেন এ সংখ্যা আরও বেশি।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১২৯, মিটফোর্ড হাসপাতালে ১০৫, ঢাকা শিশু হাসপাতালে ২৫, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৬১, বিএসএমএমইউতে ৩০, পুলিশ হাসপাতাল রাজারবাগে ১৬, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৫১, বিজিবি হাসপাতাল পিলখানায় ৩, সম্মলিত সামরিক হাসপাতালে ২১, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫৭ এবং অন্যান্য হাসপাতাল (নিটোর) ৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ছাড়া) ২১৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৩০ জন, খুলনা বিভাগে ১৪৪ জন, রংপুর বিভাগে ৪৪ জন, রাজশাহী বিভাগে ৮৬ জন, বরিশাল বিভাগে ১৩৫ জন, সিলেট বিভাগে ১৮ জন ও ময়মনসিংহ বিভাগে ৪৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন।

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি