ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬,    আপডেট ৪ ঘন্টা আগে
০৮ অগাস্ট, ২০১৯ ১৫:২৯

আমাদের ডাক্তাররা জীবন বাজি রেখে কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী

আমাদের ডাক্তাররা জীবন বাজি রেখে কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু মোকাবেলায় ডাক্তাররা ঝুঁকি নিয়ে জীবন বাজি রেখে কাজ করছেন বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব বড় আকারে দেখা দিয়েছে। শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বেই। আমাদের ডাক্তাররা ২৪ ঘন্টা হাসপাতালগুলোতে সেবা দিয়ে যাচ্ছেন। বলা যায় যে, এ অবস্থায় তারা ঝুঁকি নিয়ে জীবন বাজি রেখে কাজ করছেন।

বৃহস্পতিবার বেলা ১১টায় দৈনিক যুগান্তরের আয়োজনে ‘ডেঙ্গু নিয়ন্ত্রণ ও সচেতনায় করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা বিশ্বেই এখন ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ফিলিপাইনে তো ৬০০ জন মারা গেছেন ডেঙ্গুতে। অন্যান্য দেশেও লাখ লাখ লোক আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশক্তি দিয়ে ডেঙ্গু মোকাবেলায় কাজ করছে। আপনারা জানেন, ঢাকা শহরের আমাদের হাসপাতালগুলো এমনিতেই জনাকীর্ন। ২০০ মানুষের জায়গায় যদি আরও নতুন করে ২০০ মানুষ যায়, তাহলে বুঝতে হবে আমাদের কতটুকু বেগ পেতে হচ্ছে। 

জাহিদ মালেক বলেন, আমরা ডাক্তারদের ঈদের ছুটি বাতিল করেছি। আমরা ডেঙ্গু মোকাবেলায় সর্বাত্বক চেষ্টা করে যাচ্ছি। আমাদের ডেঙ্গু সনাক্তের কীট সংকট ছিলো, সে ব্যবস্থা আমরা করেছি। হাজার হাজার কীট আমাদের জেলা হাসপাতালগুলোতে পাঠিয়েছি। কীটের দাম নির্ধারণ করে দিয়েছি যেন এর দাম কেউ বেশি না নিতে পারে। এখন আমাদের সবাইকে নিজ নিজ জায়গা থেকে ডেঙ্গু মোকাবেলায় কাজ করতে হবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে তিনি সবাইকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, সব মন্ত্রণালয়ের কর্মক্ষেত্র ভাগ করা আছে। সবাইকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। মিডিয়াও ভালো কাজ করছে। এটা জাতীয় কোনো জাতীয় সংকট না। আগে কলেরায় গ্রামের গ্রাম সাফ হয়ে যেত। কিন্তু ডেঙ্গুতে মৃত্যু প্রতিরোধ করা সম্ভব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি। বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

  এই বিভাগের সর্বাধিক পঠিত