০৭ অগাস্ট, ২০১৯ ০৪:৫২ পিএম

‘সঠিক সময়ে চিকিৎসায় ডেঙ্গু রোগীদের মৃত্যুহার শূন্যে নেমে আসবে’

‘সঠিক সময়ে চিকিৎসায় ডেঙ্গু রোগীদের মৃত্যুহার শূন্যে নেমে আসবে’

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. এ. বি. এম. আবদুল্লাহ। তিনি আরও বলেন, ডেঙ্গু আক্রান্ত রোগীরা সঠিক সময়ে চিকিৎসা নিলে মৃত্যুর হার শূন্যের কোঠায় রাখা সম্ভব। 

বুধবার রাজধানীর শ্যামলীতে ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে ডেঙ্গু ইন স্পেশাল কেস (পেডিয়াট্রিক্স এন্ড প্রেগন্যান্ট মাদার) বিষয়ক এক সেমিনারে এ কথা বলেন তিনি। 

অধ্যাপক. এ বি এম আবদুল্লাহ বলেন, ‘বেশির ভাগ ক্ষেত্রেই ডেঙ্গু আক্রান্ত রোগীরা সঠিক সময়ে বিশেষজ্ঞ চিকিৎসক কিংবা হাসপাতালের শরণাপন্ন না হওয়ায় মৃত্যুর কোলে ঢলে পড়ে। তবে শিশু, কিডনী ও হৃদরোগী, গর্ভবতী মা ও বয়স্ক ব্যক্তিরা ডেঙ্গুতে আক্রান্ত হলে অবশ্যই হাসপাতালে ভর্তি হতে হবে।’

সেমিনারে শিশু ও গর্ভবতী মায়েরা ডেঙ্গুতে আক্রান্ত হলে কি ধরনের বিপদ হতে পারে সতর্ক করে বক্তারা। পাশাপাশি এসব রোগীদের ক্লিনিক্যাল ম্যানেজমেন্টে করণীয় কি হবে সে বিষয়ে বেশ কিছু প্রবন্ধ উপস্থাপন করেন। 

এ সময় ডেঙ্গুতে আক্তান্ত রোগীদের ক্ষেত্রে ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এন্ড হসপিটালের গৃহীত পদক্ষেপগুলোর বিষয়ে সকলকে অবহিত করা হয়। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক আশিস সৈকত এবারের ডেঙ্গুর প্রকোপে গণমাধ্যমের ভূমিকা ও ডাক্তারদের কার্যকরি অবদান সম্পর্কে বক্তব্য দেন। 

অনুষ্ঠান শেষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান ডা. আব্দুল হাই চৌধুরী ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এন্ড হসপিটাল ডেঙ্গু সেবা কেন্দ্র, নতুন ডেঙ্গু ওয়ার্ড চালু ও ডেঙ্গু রোগীদের চিকিৎসায় প্রতিষ্ঠানের গৃহীত বিশেষ উদ্যোগ সমূহের ব্যাপারে সকলকে অবহিত করেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত