ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,    আপডেট ৪ ঘন্টা আগে
০৭ অগাস্ট, ২০১৯ ১০:৫৯

ফিলিপাইনে ডেঙ্গুতে ৬২২ জনের মৃত্যু: মহামারি ঘোষণা

ফিলিপাইনে ডেঙ্গুতে ৬২২ জনের মৃত্যু: মহামারি ঘোষণা

মেডিভয়েস ডেস্ক: ফিলিপাইনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৬ শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। জুলাই মাসে প্রাথমিকভাবে এই সম্পর্কিত "জাতীয় ডেঙ্গু সতর্কবার্তা" জারির পর সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনায় জাতীয় পর্যায়ে ডেঙ্গু মহামারি ঘোষণা করেছে দেশটি। সেদেশের স্বাস্থ্য দপ্তরের এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। খবর বিবিসির।

ফিলিপাইনের স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের শুরু থেকে ২০ জুলাই পর্যন্ত এডিস মশা বাহিত এই রোগে আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৬ হাজার ব্যক্তি। যা গত বছরের তুলনায় ৯৮ শতাংশ বেশি। আর এই সময়ের মধ্যে ডেঙ্গুতে মারা গেছেন ৬২২ জন।

বিবিসির খবরে বলা হয়েছে, দেশটির সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে পশ্চিমে ভিসাইয়াস অঞ্চলে। এই অঞ্চলেই শুধু ২৩ হাজারের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত। এছাড়াও আরও সাতটি এলাকায় গত কয়েক সপ্তাহ-জুড়ে মহামারি পরিস্থিতি বিরাজ করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে বিশ্বব্যাপী এই বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফ্রানসিস্কো দুকু এক বিবৃতিতে বলেছেন, "সারা দেশে মহামারি ঘোষণা করার দরকার হয়েছে এই কারণে যাতে কোন এলাকায় সাহায্য বেশি দরকার সেটি চিহ্নিত করা যায়। স্থানীয় সরকার বিষয়ক ইউনিটগুলোকে সক্রিয় করা দরকার যাতে করে মহামারি চলাকালীন জরুরি তহবিল ব্যবহার করা যায়।"

যদিও প্রতি তিন-চার বছর পর পর ফিলিপাইনে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। দেশটিতে সর্বশেষ প্রাদুর্ভাব দেখা গিয়েছিল ২০১৬ সালে। এ বছর ওয়েস্টার্ন ভিসায়াসে সবচেয়ে বেশি প্রাদুর্ভাব দেখা গেছে। সেখানে ২৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়। এছাড়াও ক্যালাবার্জন, জামবোঙ্গা উপদ্বীপ এবং উত্তর মিন্দানাওতে উল্লেখযোগ্য প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সাতটি অঞ্চলে ধারাবাহিক তিন সপ্তাহে মহামারি পর্যায় পেরিয়ে গেছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত