ঢাকা      সোমবার ২৩, সেপ্টেম্বর ২০১৯ - ৭, আশ্বিন, ১৪২৬ - হিজরী



ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


এডামস অলিভার সিনড্রোম

খুব বিরল এই সিনড্রোম। আমাদের দেশে তেমন একটা দেখা যায়না বললেই চলে। আমাদের মাথার খুলির উপর চামড়াসহ যে বিভিন্ন টিস্যু থাকে, তাকে স্কাল্প বলে। এই সিনড্রোমে স্কাল্পে সমস্যা দেখা যায়। এছাড়া হাত পায়ের আঙ্গুল, বাহু এবং পা-তেও বিভিন্ন সমস্যা হয়। কারো কারো ক্ষেত্রে সমস্যা অনেক তীব্র থাকে। 

জীনের ত্রুটির কারণে এডামস অলিভার সিনড্রোম হয়। কারো ক্ষেত্রে সমস্যা খুব কম থাকে। খুব বেশি লক্ষণ থাকেনা। কারো সমস্যা আবার অনেক তীব্র হয়। স্কাল্পের ত্রুটির সাথে হাতে এবং পায়ের আঙ্গুলের ত্রুটি থাকলে চিকিৎসক এই রোগ সন্দেহ করেন। হাতের বা পায়ের আঙ্গুল ছোট থাকে। অনেক সময় হাত বা পায়ের কিছু অস্থি তৈরি হয়না। পা এবং পায়ের আঙ্গুলের সমস্যা বেশি থাকে এই সিনড্রোমে।

এডামস অলিভার সিনড্রোম আক্রান্ত বাচ্চার হার্টে সমস্যা থাকতে পারে। দুই অলিন্দের মাঝে যে পর্দা থাকে সেখানে ছিদ্র থাকতে পারে। আবার দুই নিলয়ের মাঝে যে পর্দা থাকে সেখানেও ছিদ্র থাকতে পারে। এর ফলে বাচ্চার বিভিন্ন সমস্যা হয়। বাচ্চার ফুসফুসে সংক্রমণ বেশি হয়। ফুসফুসে যে ধমনী থাকে তার ভেতর প্রেসার বেড়ে যেতে পারে।

এডামস অলিভার সিনড্রোম ডায়াগনোসিসের জন্য ভালভাবে ইতিহাস নিতে হবে এবং শারীরিক পরীক্ষা করতে হবে। যদিও খুব বিরল এই রোগ। সারা পৃথিবীতে মাত্র ১২৫ জনের এই রোগ শনাক্ত করা হয়েছে। সুতরাং সহজে চিকিৎসকের এই রোগের কথা মনে আসবেনা। এক্সরে এবং আলট্রাসনগ্রাফি করলে বিভিন্ন সমস্যা ধরা পড়ে। ইকোকারডিওগ্রাফি করলে হার্টের অবস্থা বোঝা যায়।

এডামস অলিভার সিনড্রোমের চিকিৎসার জন্য দক্ষ টিমের প্রয়োজন। কিছু ক্ষেত্রে স্কাল্পের সমস্যা একা একাই ভাল হয়ে যায়। অপারেশনও লাগতে পারে। হার্টের সমস্যার জন্য হৃদরোগ বিশেষজ্ঞের পরামর্শের প্রয়োজন হয়।

আবারও বলছি, খুব বিরল এই রোগ। সুতরাং ভয় বা আতঙ্কের কিছু নেই।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

কেরামত মোল্লা সারারাত সোজা হয়ে বসে কাটিয়ে দেন। ঘুমে ঢুলুঢুলু চোখ, ঘুমাতে…



জনপ্রিয় বিষয় সমূহ:

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তর সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস