০৭ অগাস্ট, ২০১৯ ০২:৪০ এএম

হৃদরোগে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যু

হৃদরোগে ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যু

মেডিভয়েস ডেস্ক: ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার রাতে দিল্লির অল ইন্ডিয়া মেডিক্যাল ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এদিন রাত ১০টা নাগাদ হঠাত্‍‌ অসুস্থ বোধ করেন সুষমা। তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার চিকিৎসার জন্য মেডিক্যাল টিমও গঠন করা হয়। কিন্তু কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান।মঙ্গলবার সন্ধ্যায় জম্মু কাশ্মীর নিয়ে মোদি সরকারের সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছিলেন সুষমা।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টুইট করে সুষমা স্বরাজ লেখেন, আপনাকে অনেক ধন্যবাদ প্রধানমন্ত্রী। হয়তো এটা দেখার জন্যই আমি বেঁচেছিলাম।  এটা দেখার অপেক্ষায় ছিলাম সারাজীবন।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে উল্লেখ করা হয়, পেশায় আইনজীবী সুষমা স্বরাজ এক সময় সুপ্রিম কোর্টেও প্র্যাকটিস করেছেন। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) হাত ধরে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। জরুরি অবস্থার পর যোগ দেন বিজেপিতে। দীর্ঘ রাজনৈতিক জীবনে মোট সাত বার সাংসদ নির্বাচিত হন সুষমা স্বরাজ। ১৯৭৭ সালে দেশের সর্বকনিষ্ঠ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হন সুষমা।

এছাড়াও দিল্লির মুখ্যমন্ত্রীও নির্বাচিত হয়েছেন। অটলবিহারী বাজপেয়ীর আমলে সামলেছেন তথ্য ও সম্প্রচার এবং স্বাস্থ্য দফতরও। ২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নির্বাচিত হলে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান সুষমা। 

সম্প্রতি শারীরিক অবস্থা ভাল যাচ্ছিল না তার।  যার ফলে সদ্য অনুষ্ঠিত দেশটির লোকসভা নির্বাচনে অংশ নিতে পারেননি সুষমা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত