০৬ অগাস্ট, ২০১৯ ০২:১৭ পিএম

‘ডিএসসিসির এডিস মশা নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সন্তুষ্ট’

‘ডিএসসিসির এডিস মশা নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সন্তুষ্ট’

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এডিস মশা নির্মূলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন।

গতকাল ডিএসসিসির নগর ভবনের নিজস্ব কার্যালয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধির সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা বলেন। এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বর্ধন জং রানা, দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেয়র সাঈদ বলেন, ঈদের সময় বাসাবাড়ি বন্ধ থাকলে এ সময় বৃষ্টির পানি এসে এডিস মশার লার্ভা জন্মাতে পারে। বাসায় দু-একজন থাকলে তারা নিজেরা বাসা পরিষ্কার রাখতে পারবেন, আবার সিটি করপোরেশনের কর্মীরাও বাসায় গিয়ে এডিস মশার লার্ভা ধ্বংস করতে পারবেন।

ডেঙ্গু নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আমদানিকৃত নতুন ওষুধ এরই মধ্যে দেশে পৌঁছেছে জানিয়ে সাঈদ খোকন বলেন, কয়েকটি দেশ থেকে এ ওষুধ আমদানি করা হয়েছে। মঙ্গলবার নগর ভবনে ওষুধগুলো পরীক্ষা করা হবে। সেখানে মিডিয়া, স্বাস্থ্য কর্মকর্তা, আইসিডিডিআরবিসহ অন্য বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন।

এর আগে মতবিনিময় সভায় ডা. বর্ধন জং রানা বলেন, ডেঙ্গু সবদেশেই একই প্রকৃতির হয়। এটিকে মহামারি বলা যাবে না। তবে এটি অন্য বছরের তুলনায় কিছুটা বেশি।’ এ সময় তিনি ডেঙ্গু মোকাবিলায় সিটি করপোরেশনকে বেশ কিছু পরামর্শও দেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ প্রতিনিধি আরও বলেন, ডেঙ্গু মোকাবিলায় এরইমধ্যে সিটি করপোরেশন কাজ করেছে। সিটি করপোরেশনের সার্বিক কার্যক্রম সন্তোষজনক। তবে আমাদের আরও কাজ করার আছে। বিশেষ করে এডিস মশার লার্ভা যতক্ষণ থাকবে ততক্ষণ তা ধ্বংসের জন্য কাজ করতে হবে।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে বেশকিছু পরামর্শ পেয়েছি। সে হিসেবে ডেঙ্গু মোকাবিলায় আমরা আরও বেশি কাজ করব। আমরা নতুন কিছু ওষুধের নমুনা সংগ্রহ করেছি। মঙ্গলবার (৬ আগস্ট) নতুন একটি ওষুধের ফিল্ড টেস্ট করা হবে। কার্যকরী হলে ওষুধ আমদানি করা হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত