ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,    আপডেট ৬ ঘন্টা আগে
০৫ অগাস্ট, ২০১৯ ১৫:২৭

বিএসএমএমইউ'র ডেঙ্গু সেলে ২৪ ঘণ্টায় নতুন রোগী ৫০ জন

বিএসএমএমইউ'র ডেঙ্গু সেলে ২৪ ঘণ্টায় নতুন রোগী ৫০ জন

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু চিকিৎসা সেলে গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছে ৫০ জন। এ নিয়ে ডেঙ্গুতে আক্রান্ত ভর্তিকৃত রোগীর সংখ্যা হলো ১৬১ জন। ভর্তিকৃত ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের সবাইকে পরীক্ষা-নিরীক্ষাসহ ওষুধ ও চিকিৎসা বিনামূল্যে দেয়া হচ্ছে।

সোমবার দুপুরে বিএসএমএমইউর জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার মেডিভয়েসকে এ তথ্য জানিয়েছে। 

প্রশান্ত কুমার জানান, রবিবার (৪ আগষ্ট) সকাল ৮ হতে সোমবার (৫ আগষ্ট) সকাল ৮টা পর্যন্ত অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা হলো ১৬১ জন। এর মধ্যে নতুন ভর্তি রোগী- ৫০ জন, পূর্বের ভর্তি রোগী -১১১ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু চিকিৎসা সেলে ডেঙ্গুতে আক্রান্ত ৩৫৯ রোগী সেবা নিয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৯৮ জন। মেডিসিন ওয়ার্ড , শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এসকল রোগী ভর্তি আছেন। বর্তমানে আইসিইউতে ১ জন এবং এইচডিইউতে ৬ জন রোগী ভর্তি আছেন।

তিনি জানান, ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ  সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ডেঙ্গু রোগীদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত