১১ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৫২ পিএম

চিকিৎসা বিজ্ঞানে নোবেল জয়ীরা

চিকিৎসা বিজ্ঞানে নোবেল জয়ীরা

আমাদের মস্তিষ্ক কিভাবে বুঝতে পারে আমরা কোথায় আছি? কিভাবে এক স্থান থেকে আরেক স্থানে যাওয়ার রাস্তা খুঁজে বের করি? কিভাবে সেই পথ মনে রাখি? আমরা প্রতিদিন অনেক জায়গায় যাই। ক্যাম্পাস, অফিস, মার্কেট, ব্যাংক, কোন আত্বীয়ের বাসা- অসংখ্য জায়গা।

আমাদের বেঁচে থাকার জন্য বিভিন্ন জায়গাগুলোতে যাওয়ার পথ খুঁজে বের করা এবং সেই পথটা মনে রাখা অত্যন্ত জরুরী। আর এই কাজটা করে যাচ্ছে আমাদের মস্তিষ্কের একটা বিশেষ অংশ যাকে বলা যায় “Inner GPS”  আমাদের মস্তিষ্কের কোথায় সেই “Inner GPS”   অবস্থিত? কিভাবে তা কাজ করে? এই মৌলিক প্রশ্নগুলোর উত্তর খুঁজে বের করেছেন বিশ^বিখ্যাত তিন চিকিৎসা বিজ্ঞানী জন ও’ কিফ, এডভার্ড আই. মোসের ও মে-ব্রিট মোসের। আর এই কাজটির জন্যই তারা ভূষিত হয়েছেন বিশ্বের সবচেয়ে সম্মানজনক নোবেল পুরস্কারে।

১৯৭১ সালে মুক্তভাবে চলাচলকারী ইদুরের মস্তিষ্কেকর নিউরনের পাঠানো সিগন্যাল নিয়ে গবেষণা কালে বিজ্ঞানী জন ও’ কিফ দেখতে পান, ইঁদুরটি যখন এক জায়গায় থাকে তখন কিছু নির্দিষ্ট নিউরন  সক্রিয় হয় আবার যখন অন্য স্থানে যেতে চাইলে দূরত্ব পরিমাপ ও সেই স্থানে পৌঁছতে অন্যকিছু নিউরন সক্রিয় হয়। এদের নাম Grid cell I place cell.  এই দুই ধরণের টিস্যু নিয়েই আমার “Inner GPS”.

১৯৩৯ সালে নিউ ইয়র্ক সিটি তে জম্মগ্রহনকারী বিজ্ঞানী জন ও’ কিফ বর্তমানে ইউনিভার্সিটি কলেজ লন্ডনে কর্মরত। নরওয়েতে জম্মগ্রহণকারী এডভার্ড আই. মোসের ও মে-ব্রিট মোসের ১৯৯৫ সালে ইউনিভার্সিটি অব অসলো থেকে নিউরোফিজিওলোজীতে পিএইডি ডিগ্রী অর্জন করেন। বিজ্ঞানী জন ও’ কিফ প্রথম এই Place cell . সম্পর্কে ধারণা দেন।

এই কোষগুলো মস্তিষ্কের Hippocampus এ অবস্থিত জন ও’ কিফ এর এই আবিষ্কারের প্রায় ত্রিশ বছর পর বিজ্ঞানী এডভার্ড আই. মোসের ও মে-ব্রিট মোসের আবিষ্কার করেন, মস্তিষ্কের এক ধরনের কোষ, যার নাম তারা দেন Grid Cell  । এই কোষ গুলো মস্তিষ্কের entorhena cortex  এ অবস্থিত। এই GB Grid Cell গুলো আমাদের পরিবেশকে অক্ষাংশ ও দ্রাঘিমাংশে ভাগ করা, বিভিন্ন আবিষ্কার মানব মস্তিষ্কের রহস্য উদঘাটনে চিকিৎসা বিজ্ঞান কে এক ধাপ এগিয়ে দিয়েছে।

মোঃ আল আমিন, শেরেবাংলা মেডিকেল কলেজ, বরিশাল

(মেডিভিয়েস চতুর্থ সংখ্যায় প্রকাশিত)

  এই বিভাগের সর্বাধিক পঠিত