০২ অগাস্ট, ২০১৯ ০৯:২১ পিএম

ওসমানী মেডিকেলে ডেঙ্গু বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার

ওসমানী মেডিকেলে ডেঙ্গু বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গুজ্বর বর্তমানে বাংলাদেশে একটি জাতীয় সংকটে পরিণত হয়েছে। প্রথমে ঢাকাতে এ জ্বরের প্রকোপ বেশি থাকলেও বর্তমানে সারা বাংলাদেশেই ছড়িয়ে পড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা।দেশে যা এখন একমাত্র আতঙ্কের বিষয়।

ডেঙ্গুর বিভিন্ন দিক নিয়ে আজ  শুক্রবার (২ আগস্ট) সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের উদ্যোগে সাইন্টিফিক সেমিনার অন ম্যানেজমেন্ট আপডেট অন ডেঙ্গু শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শফিকুল বারী।

মূল প্রবন্ধে তিনি সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর বর্তমান চিত্র, ডেঙ্গী ভাইরাস সমন্ধে প্রাথমিক জ্ঞান, সাম্প্রতিক সময়ে বেড়ে যাওয়া DEN-3 serotype, ডেঙ্গু জ্বর ডায়াগনোসিসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা ও ডেঙ্গু জ্বরের চিকিৎসার জন্য সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগ সমন্ধে বিস্তারিত তুলে ধরেন।

এসময় তিনি জানান, বর্তমানে এই মেডিকেল কলেজে ৩৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। তবে এ সংখ্যা ক্রমেই বাড়ছে।

পরে মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.মো. মইনুল হক সবাইকে ডেঙ্গুর সংকট মোকাবিলায় একসাথে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবচেয়ে বড় অস্ত্র হলো সচেতনতা। নিজে সচেতন হতে হবে এবং অপরকে সচেতন করতে হবে। এছাড়া সব ধরনের বিভ্রান্তিকর তথ্য ও গুজব পরিহার করার আহ্বান জানান তিনি।  

এসময় তিনি কলেজের হোস্টেল সমূহে এবং আশেপাশে ডেঙ্গু প্রতিরোধে অভিযান পরিচালনার ঘোষণা দেন।

অনুষ্ঠানে মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. এ এফ এম নাজমুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা.নন্দ কিশোর সিনহা, সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. দেওয়ান আলী হাসান চৌধুরী প্রমুখ।

এছাড়াও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের বিভিন্ন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও শিক্ষার্থীরা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত