০১ অগাস্ট, ২০১৯ ০৫:২৩ পিএম

ডেঙ্গু সচেতনতায় স্কুলে স্কুলে মেডিকেল শিক্ষার্থীরা

ডেঙ্গু সচেতনতায় স্কুলে স্কুলে মেডিকেল শিক্ষার্থীরা

মেডিভয়েস রিপোর্ট: প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। স্কুল-কলেজ, অফিস-আদালত কিংবা শহর থেকে গ্রাম কোথাও বাদ নেই। আতঙ্কিত মানুষ, আতঙ্কিত দেশ। ডেঙ্গুর এমন ভয়াবহতা থেকে পরিত্রাণ পেতে সরকারের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তারই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার (১ আগস্ট) "ডেঙ্গু প্রতিরোধে সচেতন হোন, সুস্থ থাকুন" এই প্রতিপাদ্যকে সামনে রেখে পুরো ঢাকা শহরে একযোগে সকল স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতার লক্ষ্যে শুরু করা কার্যক্রমের অংশ হিসেবে সচেতনতা মূলক ক্যাম্পেইন পালন করা হয়।  

স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগ ও প্ল্যাটফর্ম অব মেডিকেল অ্যান্ড ডেন্টাল সোসাইটির স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে ঢাকা শহরের মাঠপর্যায়ে এ কার্যক্রম পরিচালিত হয়। 

ক্যাম্পেইনে বিশেষ করে শিশুদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য স্কুল-কলেজে গিয়ে শিশুদরকে ডেঙ্গু প্রতিরোধের বিভ্ন্নি বিষয় সম্পর্কে দিক নির্দেশনা দেয়া হয়।

সরকারের ঘোষিত এ কর্মসূচি বাস্তবায়নে বড় ভূমিকা পালন করেছে মেডিকেল শিক্ষার্থীরা। দেশের প্রতিটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নেন। 

রাজধানীর শমরিতা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা কয়েকটা গ্রুপে ভাগ হয়ে এ ক্যাম্পেইনে অংশ নেন। এই মেডিকেল কলেজের শিক্ষার্থী ফরহাদ হোসেন কায়েস মেডিভয়েসকে বলেন, তারা রাজধানীর ফার্মগেট এলাকার হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ, শহীদ মনু মিয়া সরকারি উচ্চবিদ্যালয়, বটমলি হোম গার্লস উচ্চবিদ্যালয়, তেজগাঁও সরকারি গার্লস উচ্চ বিদ্যালয়সহ দশটি স্কুলে ডেঙ্গু সচেতনতা মূলক ক্যাম্পেইন করে।

এতে তারা স্কুলের শিক্ষার্থীদেরকে ডেঙ্গু ভাইরাসের বাহক এডিস মশা নির্মূলের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে সচেতন করেন।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিক্ষার্থীরা আশেপাশের চারটি স্কুলে গিয়ে সচেতনতা মূলক ক্যাম্পেইন করেছে। এই মেডিকেল কলেজের একজন শিক্ষার্থী মেডিভয়েসকে বলেন, আমরা আজ চারটি স্কুলে গিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে ডেঙ্গু বিষয়ক সচেতনতা বৃদ্ধি এডিস মশা নির্মূল ও ডেঙ্গু প্রতিরোধর উপায় সম্পর্কে তাদেরকে উদ্বুদ্ধ করেছি।

শেরে বাংলা নগর সরকারী বালক উচ্চ বিদ্যালয়,শেরে বাংলা নগর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, গণভবন সরকারী উচ্চ বিদ্যালয় এবং সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারী স্কুলে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিক্ষার্থীরা এ ক্যাম্পেইন চালিয়েছে।

ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এন্ড হসপিটালের (ডিসিআইএমসিএইচ) উদ্যোগে শ্যামলী, আদাবর, মোহাম্মদপুর এলাকার ছয়টি স্কুল ও কলেজে ডেঙ্গু সচেতনতা মূলক ক্যাম্পেইন করেছে। ডিসিআইএমসিএইচের শিক্ষার্থী কামরুজ্জামান বলেন, আমাদের কলেজের শিক্ষার্থী ও বিভিন্ন বিভাগের চিকিৎসকগণ ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতা বিষয়ে সকলকে বিশদভাবে অবহিত করেন।

তিনি বলেন, আমরা আদাবর আইডিয়াল স্কুল, ইউএইচ ইন্টারন্যাশনাল স্কুল, মোহাম্মদপুর গ্রেস ইন্টারন্যাশনাল স্কুল, কিশলয় গার্লস স্কুল এন্ড কলেজ, জামিলা আয়নুল আনন্দ বিদ্যালয় এন্ড কলেজ এবং কুইন্স স্কুল এন্ড কলেজে ছাত্র-ছাত্রীদের ডেঙ্গু জ্বরের প্রকোপ মোকাবেলায় সচেতনতা ও প্রতিরোধে করনীয় বিষয়ে পরামর্শ দিয়েছি।

ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা শহরে একযোগে সকল স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতার লক্ষ্যে শুরু করা কার্যক্রমের অংশ হিসেবে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের সাথে একাত্ম হয়ে ক্যান্টমেন্টের প্রায় নয়টি স্কুল ও কলেজে লিফলেট বিতরণ ও সচেতনতামূলক কার্যক্রম চালানো হয়েছে।

এদিকে কেয়ার মেডিকেল কলেজের উদ্যোগে মোহাম্মাদপুরসহ আশপাশের ৮টি স্কুল ও কলেজে ক্যাম্পেইন চালানো হয়েছে। এ কলেজের শিক্ষার্থী শহিদুল হক আশিক বলেন, আমাদের প্রায় ৬০ জনের একটি টিম ডেঙ্গু সচেতনতার এ ক্যাম্পেইনে অংশ নিয়েছে।

তিনি বলেন, আমরা লালমাটিয়া গার্লস হাইস্কুল, মোহাম্মদপুর গার্লস হাইস্কুল, মোহাম্মাদপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও মোহাম্মাদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজসহ মোট আটটি কলেজে আমরা ক্যাম্পেইন চালিয়েছি। এর মাধ্যমে আমরা ছাত্র-ছাত্রিদের মধ্যে ডেঙ্গু প্রতিরোধের বিভিন্ন বিষয় সম্পর্কে সচেতন করা হয়।

  এই বিভাগের সর্বাধিক পঠিত