৩১ জুলাই, ২০১৯ ০৩:৪৩ পিএম

বিনামূল্যেই করা যাবে প্লাটিলেট পরীক্ষা

বিনামূল্যেই করা যাবে প্লাটিলেট পরীক্ষা

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু হলে অনেকের মধ্যে প্রাটিলেট নিয়ে ভয় কাজ করে। প্লাটিলেট পরীক্ষায় একেকটা হাসপাতালে একেকরকম দাম রাখা হচ্ছে। রোগীদের সহায়তায় হাসপাতালগুলোয় বিনামূল্যে এই সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অধিদপ্তর। ঢাকার চারটি বিশেষায়িত হাসপাতালে ডেঙ্গু রোগীদের বিনামূল্যে রক্ত থেকে প্লাটিলেট আলাদা করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সারাদেশের ডেঙ্গু পরিস্থিতির সবশেষ অবস্থা জানাতে বুধবার (৩১ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিনা।

তিনি বলেন, ডেঙ্গু আক্রান্ত সব রোগীর জন্য প্লাটিলেট আবশ্যক না। তারপরও স্বাস্থ্য অধিদপ্তর থেকে সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলো থেকে কিভাবে বিনা মূলে রক্ত থেকে প্লাটিলেট পরীক্ষা করে যেন সংগ্রহ করতে পারে সে বিষয়ে আলোচনা চলছে।  

ডা. সানিয়া তহমিনা বলেন, সরকারি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যাদের প্লাটিলেট সেপারেটর মেশিন আছে তাদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের কর্মকর্তাদের ডেকেছেন ডিজি স্যার।

তিনি জানান, রাজধানীর বেসরকারি হাসপাতালগুলোর সঙ্গে অধিদপ্তররের মহাপরিচালক বৈঠক করেছেন। একেক হাসপাতাল একেকরকম দাম রাখছে। তারা যেন একটা নির্ধারিত দামের মধ্যে রাখতে পারেন, তারা যেন অতিরিক্ত মুনাফা না করেন সে বিষয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকার বাইরে জেলা ও উপজেলাগুলোতে ডেঙ্গু প্রতিরোধের নির্দেশনা গাইড পাঠানোসহ এটা নিয়ন্ত্রণের সকল কার্যক্রম ইতিমধ্যে হাতে নেয়া হয়েছে বলেও জানান তিনি।

এছাড়া জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার (১ আগস্ট) স্কুল, কলেজসহ সকল জনসমাগম স্থলে লিফলেট বিতরণ করা হবে। যার জন্য প্রায় ৪০০ জনের একটি টিম কাজ করবে বলে জানান ডা. সানিয়া তাহমিনা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত