২৯ জুলাই, ২০১৯ ১২:২২ পিএম

ডেঙ্গু সচেতনতায় গুরুত্বপূর্ণ স্থানসমূহে লিফলেট বিতরণের নির্দেশ

ডেঙ্গু সচেতনতায় গুরুত্বপূর্ণ স্থানসমূহে লিফলেট বিতরণের নির্দেশ

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গুর প্রকোপ এখন শহর থেকে ছড়িয়েছে গ্রাম পর্যন্ত। সারাদেশে একমাত্র আতঙ্কের বিষয়ে পরিণত হয়েছে ডেঙ্গু। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী সারাদেশে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১১ হাজার ৬৫৪ জন। এ অবস্থায় রাজধানীসহ সারাদেশের গুরুত্বপূর্ণ স্থানসমূহে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণসহ সকল বিষয়ের অগ্রগতি ও করণীয় শীর্ষক আলোচনায় অধিদপ্তরের সংক্রামক রোগ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা এ নির্দেশনা দেন।

তিনি বলেন, ব্যাপক হারে বাড়ার কারণে ডেঙ্গু রোগীর সঠিক সংখ্যা সংগ্রহ করতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। এ অবস্থায় আমাদেরকে আরও সতর্ক হতে হবে। বিমান বন্দরসহ সকল পোর্ট ও বন্দরগুলোতে প্রয়োজনীয় নির্দেশনাসহ সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণ করতে হবে।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গত ফেব্রুয়ারি থেকে চিকিৎসকদের নানা ধরনের প্রশিক্ষণ প্রদানসহ সচেতন করার চেষ্টা করা হয়েছে। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছিল। কিন্তু অন্যরা প্রস্তুত ছিল কিনা তা জানা নেই।

মশার ব্যাপকতা সম্পর্কে শুষ্ক মৌসুমেই দুই সিটি করপোরেশন ও মেডিকেল কলেজসহ স্বাস্থ্য খাতের অন্যান্য শাখাগুলোকে জানানোর কথা উল্লেখ করেন তিনি। অধ্যাপক সানিয়া তাহমিনা বলেন, আগে থেকে পদক্ষেপ না নিলে এটা মারাত্মক আকার ধারণ করতে পারে বলে তাদের সতর্ক করা হয়েছিল।

ডেঙ্গুতে মৃতের সঠিক সংখ্যা জানতে চাইলে তিনি বলেন, একজন রোগী গেলে তার স্বজনরা বড় ধরনের শকের মধ্যে থাকেন। ফলে স্বজনদেরকে তখন রোগ নিয়ে কোনো প্রশ্ন করা স্বাস্থ্য নির্দেশনায় পড়ে না। ফলে সঠিক তথ্যের জন্য আরও অপেক্ষা করতে হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি