২৯ জুলাই, ২০১৯ ১১:০৭ এএম

‘ডেঙ্গু রোগীর সঠিক সংখ্যা সংগ্রহে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো’

‘ডেঙ্গু রোগীর সঠিক সংখ্যা সংগ্রহে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো’

মেডিভয়েস রিপোর্ট: ব্যাপক হারে বাড়ার কারণে ডেঙ্গু রোগীর সঠিক সংখ্যা সংগ্রহ করতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা। তিনি বলেন, রোগী বেশি হওয়ায় সঠিক তথ্য দিতে পারছে না তারা।

ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণসহ সকল বিষয়ের অগ্রগতি জানাতে সোমবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।  অধ্যাপক সানিয়া তাহমিনা বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা বাস্তবায়নের বিষয়টি পর্যবেক্ষণের জন্য তাদের একটি দল এরই মধ্যে মাঠে নেমেছে।

বারবার বলার পরও হাসপাতালগুলো ডেঙ্গু রোগে আক্রান্তদের সঠিক তথ্য দিচ্ছে না বলে মন্তব্য করেন অধ্যাপক সানিয়া তাহমিনা। 

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গত ফেব্রুয়ারি থেকে চিকিৎসকদের নানা ধরনের প্রশিক্ষণ প্রদানসহ সচেতন করার চেষ্টা করা হয়েছে। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছিল। কিন্তু অন্যরা প্রস্তুত ছিল কিনা তা জানা নেই।

অধ্যাপক সানিয়া তাহমিনা বলেন, মশার ব্যাপকতা সম্পর্কে শুষ্ক মৌসুমেই দুই সিটি করপোরেশন ও মেডিকেল কলেজসহ স্বাস্থ্য খাতের অন্যান্য শাখাগুলোকে জানানো হয়েছে।  আগে থেকে পদক্ষেপ না নিলে এটা মারাত্মক আকার ধারণ করতে পারে বলেও তাদের সতর্ক করা হয়েছিল।

ডেঙ্গুতে মৃতের সঠিক সংখ্যা জানতে চাইলে তিনি বলেন, একজন রোগী মারা গেলে তার স্বজনরা বড় ধরনের শকের মধ্যে থাকেন। ফলে তখন রোগ নিয়ে তাদেরকে কোনো প্রশ্ন করা স্বাস্থ্য নির্দেশনার নিয়মে পড়ে না। এজন্য সঠিক তথ্যের জন্য আরও অপেক্ষা করতে হবে।

অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা জানান, বিমান বন্দরসহ সকল বন্দরে প্রয়োজনীয় নির্দেশনাসহ ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরণের জন্য বলা হয়েছে। এ লক্ষ্যে বৃহস্পতিবার ঢাকার বিভিন্ন জনসমাগমস্থলে স্বাস্থ্য অধিদপ্তরের অন্য শাখাগুলোর সহায়তায় লিফলেট বিতরণ হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি