২৮ জুলাই, ২০১৯ ০৭:৪৪ পিএম

স্বল্প সময়ে ক্যান্সার নির্ণয়কারী ডা. আবু সিনাকে সংবর্ধনা 

স্বল্প সময়ে ক্যান্সার নির্ণয়কারী ডা. আবু সিনাকে সংবর্ধনা 

মেডিভয়েস রিপোর্ট: স্বল্প সময়ে ক্যান্সার নির্ণয়ের পদ্ধতি আবিষ্কারের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশি তরুণ গবেষক ডা. আবু সিনাকে সংবর্ধনা দিয়েছে সামাজিক সংগঠন ‘এস এস সি ৯৬ এইচ এস সি ৯৮’। সোসাইটির গুলশান অফিসে ২৭ জুলাই (শনিবার) সম্মানসূচক ক্রেস্ট এবং সম্মাননাপত্র প্রদান করা হয়। 

সোসাইটির চেয়ারম্যান ব্যারিস্টার হাফিজ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংবর্ধনা অনুষ্ঠান পরিচালনা করেন সোসাইটির সাধারণত সম্পাদক আল মাসুদ খান। এছাড়াও সোসাইটির ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, সমাজ কল্যাণ সম্পাদক সারোয়ার লিমন, দপ্তর সম্পাদক তানজিরুল হকসহ সোসাইটির এক্সিকিউটিভ বডির সদস্যগণ। এছাড়া লিগ্যাল এডভাইজার ব্যারিস্টার সৌমিত্র সরদারসহ সোসাইটির বেনিফিসিয়াল মেম্বারগণ উপস্থিত ছিলেন। 

ক্যান্সার নির্ণয়ের যুগান্তকারী পদ্ধতির আবিষ্কার করেন ডা. আবু সিনা। এই আবিষ্কারের কল্যাণে অল্প খরচ এবং মাত্র ১০ মিনিটে ক্যান্সার শনাক্তের মাধ্যমে প্রাথমিক স্টেজে ক্যান্সার রোগীর চিকিৎসা করা সম্ভব হবে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে খবর প্রকাশের পর তার এই আবিষ্কার সারা দুনিয়ায় ব্যাপক সাড়া ফেলে।

অনুষ্ঠানে ডা. আবু সিনা জানান, এই আবিষ্কারের ফলে ক্যান্সার শনাক্ত করার জন্য আর বায়াপসি করার প্রয়োজন পড়বে না। সাধারণত ব্লাড টেস্টের মতোই ব্লাডের মাধ্যমে ক্যান্সারের টেস্ট করা সম্ভব হবে। এতে প্রাথমিক স্টেজেই ক্যান্সার নিরাময় করা সম্ভব হবে।

সোসাইটির চেয়ারম্যান বলেন, আবু সিনা শুধুমাত্র ৯৬-৯৮ সোসাইটির নয়, বাংলাদেশের গর্ব। তিনি আরো বড় হবেন এবং মানবকল্যাণে কাজ করে যাবেন বলে তারা আশাবাদী।

সোসাইটির সাধারণত সম্পাদক বলেন, কিছু মানুষকে সম্মানিত করার মাধ্যমে নিজেদেরই সম্মানিত করা হয়। তাই এস এস সি ৯৬ এইচ এস সি ৯৮ সোসাইটির বন্ধু ডা. আবু সিনাকে সংবর্ধনা দিয়ে আজ সোসাইটিই সংবর্ধিত হলো।

  এই বিভাগের সর্বাধিক পঠিত