২৭ জুলাই, ২০১৯ ০৯:৩৭ পিএম

হেপাটাইটিস নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সবকিছুই করবে সরকার: সমাজকল্যাণমন্ত্রী

হেপাটাইটিস নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সবকিছুই করবে সরকার: সমাজকল্যাণমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: হেপাটাইটিস ভাইরাস নিয়ন্ত্রণের জন্য যা যা করা দরকার সরকারের পক্ষ থেকে তাই করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলোচনা করে যাবতীয় পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।

বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে শনিবার (২৭ জুলাই) জাতীয় প্রেসক্লাবে ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আগামীকল রোববার (২৮ জুলাই) বিশ্ব হেপাটাইটিস দিবস। এ দিবসের এবারের প্রতিপাদ্য আসুন খুঁজি লক্ষ অজানা রোগীদের

সমাজকল্যাণমন্ত্রী বলেন, সাস্থ্যসেবা জনগণের কাছে পরিপূর্ণভাবে পৌঁছে দিতে বর্তমান সরকার বদ্ধপরিকর। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের মাধ্যমে বর্তমান সরকার লক্ষ্য দেশ থেকে হেপাটাইটিস বি ও সি ভাইরাস মুক্ত করা। এজন্য সরকার কাজ করে যাচ্ছে।

নুরুজ্জামান আহমেদ আরও বলেন, হেপাটাইটিস বি এর জন্য জনসচেতনতার বিকল্প নেই। এজন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সংসদ সদস্য ও বিকন ফার্মাসিউটিক্যালে ব্যবস্থাপনা পরিচালক এবাদুল করিম বুলবুল বলেন, স্বাস্থ্যখাতে বর্তমান সরকার অনেক অবদান রেখেছে। যা বড় বড় অর্জনের মাধ্যমে আমরা জানতে পারি। সরকার সবদিকে সমানভাবে নজর দিচ্ছে। একই সাথে হেপাটাইটিস বি ও সি নিয়ন্ত্রণেও বর্তমান সরকার বদ্ধপরিকর।

বিকন ফার্মাসিউটিক্যালে ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, তবে সমস্যা হচ্ছে আমাদের। কেননা আমরা নিজেরাই জানি না যে আমাদের হেপাটাইটিস ভাইরাস আছে কি না। প্রত্যান্ত অঞ্চলের লোকেরা তো জানেই না। এ জন্য যথেষ্ট প্রচারের পাশাপাশি আমাদের সাবাইকে সচেতন হতে হবে। এছাড়া রক্ত পরীক্ষার মাধ্যমে আমাদের আপডেট থাকা দরকার।

এবাদুল করিম বুলবুল বলেন, মরণব্যাধি এই ভাইরাসের জন্য নতুন ওষুধ ন্যাসভ্যাক আবিষ্কার হয়েছে। যা বাজারজাতকরণের জন্য বিকন ফার্মাসিউটিক্যাল সরকারের থেকে অনুমোদন পেয়েছে। খুব শিগগিরি এই ওষুধ বাজারে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) আলী শিকদার, ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান  অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম ডা. শ ম গোলাম কায়সার, ভারতের ত্রিপুরা রাজ্যের হেপাটাইটিস ফাউন্ডেশনের সভাপতি ড. প্রদীপ ভৌমিক, সাধারণ সম্পাদক দিবাকর দেবনাথ প্রমুখ।

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি