ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬,    আপডেট ১৫ মিনিট আগে
ডা. মো. ফজলুল কবির পাভেল

ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


২৭ জুলাই, ২০১৯ ১২:১২

গর্ভাবস্থায় ওষুধ সেবন: সবার জানা উচিত

গর্ভাবস্থায় ওষুধ সেবন: সবার জানা উচিত

গর্ভবর্তী মহিলারা অনেক সময় ডাক্তারের কাছে যান। গর্ভধারনের প্রথম তিন মাস সাধারণত বাইরে থেকে তেমন কিছু বোঝা যায় না। জনসংখ্যার অনুপাতে বাংলাদেশে ডাক্তার অনেক কম। তাদের অনেক কম সময়ে অনেক বেশী রোগী দেখতে হয়। একজন ডাক্তার অনেক সময় একটা মহিলা গর্ভবর্তী কিনা তা না জেনেই ওষুধ লিখে দেন।

অনেকেই এমবিবিএস ডাক্তার দেখাতে পারেন না বা দেখান না। হাতুড়ে চিকিৎসক বা ওষুধের দোকানদার তাদের মনগড়া ওষুধ দেন যা গর্ভবর্তী মহিলার জন্য খুব বিপদজনক। মহিলারাও অনেক সময় তারা যে গর্ভবর্তী সে কথা ডাক্তারকে বলেন না। প্রথম তিন মাস যেহেতু গর্ভধারনের লক্ষণ বাইরে থেকে বোঝা যায় না সুতরাং ওষুধ খেলে বিপদ ঘটতেই পারে।

একজন ভালো ডাক্তারের উচিত মহিলা গর্ভবর্তী কিনা তা অবশ্যই জেনে নেওয়া। মহিলারা ডাক্তারের কাছে গেলে গর্ভবর্তী কিনা তা অবশ্যই বলা উচিত। প্রথম তিন মাস খুব বেশী সমস্যা না হলে ওষুধ খাওয়া ঠিক নয়। এতে বাচ্চার মারাত্মক ক্ষতি হতে পারে। গর্ভবর্তী বাচ্চার বিকলাঙ্গতা থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হতে পারে।

যেসব ওষুধ গর্ভাবস্থায় বর্জন করা উচিত তার একটি তালিকা দেওয়া হলঃ

(১) নাইট্রাজিপাম, (২) এন্ড্রোজেনিক হরমোন, (৩) ক্যাপটোপ্রিল, (৪) ইনালাপ্রিল, (৫) ফেনিটোয়িন, (৬) লিথিয়াম, (৭) মেথিমাজোল, (৮) পেনিসিলামিন, (৯) টেট্রাসাইক্লিন, (১০) থ্যালিডোমাইড, (১১) ইথার, (১২) ভ্যালপ্রোয়িক এসিড, (১৩) ব্যথার ওষুধ যেমনঃ এসপিরিন, ইনডমেথাসিন, ন্যাপ্রোক্সেন, ডাইক্লোফেনাক ইত্যাদি। (১৪) আইসোট্রেটিনোয়েন যা একনি বা ব্রনে ব্যবহৃত হয়, (১৫) কিউমারিন জাতীয় ওষুধ, (১৬) বুসালফান, (১৭) সাইক্লোফসফামাইড। 

এছাড়া গর্ভাবস্থায় তামাক জাতীয় দ্রব্য, ক্যাফিন এবং এলকোহল বর্জন করা উচিত। এসব থেকেও আগত সন্তানের মারাত্মক ক্ষতি হতে পারে।

সুতরাং ডাক্তার এবং রোগী উভয়েরই সচেতন হতে হবে। কারণ সামান্য একটু ভুলের কারনেই ঝরে যেতে পারে সম্ভাবনায় তাজা প্রাণ। রোগীর যেমন ডাক্তারের কাছে যেয়ে সে গর্ভবর্তী কিনা তা বলা উচিত তেমনি ভালো ডাক্তারেরও উচিত একজন মহিলা গর্ভবর্তী কিনা তা জেনে নেওয়া। আশা করা যায় সবাই এই সম্পর্কে সচেতন হবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত