২৫ জুলাই, ২০১৯ ০৬:২৩ পিএম

প্রতি ঘণ্টায় ২৩ জন ডেঙ্গু আক্রান্ত হচ্ছে

প্রতি ঘণ্টায় ২৩ জন ডেঙ্গু আক্রান্ত হচ্ছে

মেডিভয়েস রিপোর্ট: দিন যত যাচ্ছে, ততই ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ছে। রাজধানীসহ সারাদেশেই ডেঙ্গু এখন একটি আতঙ্কের নাম। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেই কেউ ছুটছেন হাসপাতালে আবার কেউবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন। তবে ঢাকাতেই প্রকোপ বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৪৭ জন। সে হিসেবে প্রতিঘন্টায় প্রায় ২৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এমন তথ্য জানিয়েছে। আজ  বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে ৯ হাজার ২৫৬ জন আক্রান্ত হয়েছে।

এর মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি। এখানকার নতুন ভবনের চার, পাঁচ, ছয়তলাতেই ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। এখানেই শুধু ভর্তি ১১২ জন। মিডফোর্ড হাসপাতালে ৫৮ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬৩ জন রোগী ভর্তি।

এছাড়া ঢাকা শিশু হাসপাতালে ২৭ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৩২ জন, বারডেমে ১০ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৮ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৪২ জন এবং বিজিবি হাসপাতালে ৭ জন।

এদিকে বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ১৬৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। এছাড়া ঢাকার বাইরে চট্টগ্রামে ৯ জন, খুলনায় ১ জন এবং বরিশালে ১ জন রোগী ভর্তি হয়েছে। 

অন্যদিকে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী চলতি বছরের ১ জানুয়ারি থেকে বৃহস্পতিবার (২৫ জুলাই) পর্যন্ত সরকারি-বেসরকারি মিলিয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৯ হাজার ২৫৬ জন। এরমধ্যে শুধু ঢাকাতেই ৯ হাজার ৩৬ জন আর বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৪৪৭৫ জন রোগী। আর মারা গেছেন ৮ জন; যদিও সংশ্লিষ্টরা বলছেন, মৃত্যুর সংখ্যা সরকারি এই হিসেবের চেয়ে অনেক বেশি।

কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, ডেঙ্গু রোগে গত জানুয়ারিতে ৩৭ জন, ফেব্রুয়ারিতে ১৯ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জনের মধ্যে মারা গিয়েছিল ২ জন, মে মাসে ১৮৪ জন, জুনে ১ হাজার ৮২৯ জনের মধ্যে মারা গিয়েছিল ২ জন এবং চলতি মাসের এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ হাজার ১১২ জন। এছাড়া চলতি মাসে মারা গেছে ৪ জন।

 

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি