২৫ জুলাই, ২০১৯ ০৪:৪৭ পিএম

মশা নিধন মন্ত্রণালয়ের নয় সিটি কর্পোরেশনের কাজ: স্বাস্থ্যমন্ত্রী

মশা নিধন মন্ত্রণালয়ের নয় সিটি কর্পোরেশনের কাজ: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: মশা নিধন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ নয়, এটি সিটি কর্পোরেশনের কাজ বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বলেন, এডিস মশার উৎপাদন অনেক বেশি। যেভাবে রোহিঙ্গা পপুলেশন আমাদের দেশে এসে বেড়েছে, সেভাবেই এই মসকিউটো পপুলেশনও বেড়েছে। যা আমরা তাদের নিয়ন্ত্রণ করতে পারিনি।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মেডিসিন বিভাগের আয়োজনেডেঙ্গু চেঞ্জিং ট্রেন্ডস অ্যান্ড ম্যানেজমেন্ট আপডেট শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। এতে অংশ নিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, এডিস মশার প্রজনন ক্ষমতা রোহিঙ্গাদের মতো, যে কারণে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। বাংলাদেশে ডেঙ্গু হঠাৎ করেই বেশি হওয়ার কারণ এডিস মশা বেশি বেড়ে গেছে। এই মশাগুলো অনেক হেলদি ও সফস্টিকেটেড, তারা বাসাবাড়িতে বেশি থাকে।

এদিকে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু ও চিকুনগুনিয়া, সরকারের জন্য চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম।

বৃহস্পতিবার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে সপ্তাহব্যাপী সারা দেশে মশক নিধন এবং মশাবাহিত রোগ প্রতিরোধকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন। বলেন, আমরা ডেঙ্গুকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আশা করি, সপ্তাহব্যাপী মশক নিধন কর্মসূচি পালনের মধ্য দিয়ে এডিস মশার বংশবিস্তার ধ্বংস করতে পারব।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি