ঢাকা      শনিবার ১৭, অগাস্ট ২০১৯ - ২, ভাদ্র, ১৪২৬ - হিজরী

গাজায় শিশুদের পাশে ইউরোপ ও আমেরিকার চিকিৎসক দল

মেডিভয়েস রিপোর্ট: যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় নিরীহ শিশুদের চিকিৎসা সেবা দিতে তাদের পাশে দাঁড়িয়েছে ইউরোপ ও আমেরিকার চিকিৎসকদের তিনটি দল। সম্প্রতি এই চিকিৎসক দল গাজার খান ইউনিস শহরের ‘ইউরোপিয়ান হসপিটাল’ এ নিয়োজিত রয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর বলছে, গত শুক্রবার (১৯ জুলাই) থেকে তারা গাজার ওই হাসপাতালে জরুরি অস্ত্রোপচার ও চিকিৎসা সেবা দিচ্ছেন। এই চিকিৎসকদের কয়েকজন দক্ষিণ আমেরিকা থেকে এবং কয়েকজন রয়েছেন ইতালির।

প্রতিবেদনে বলা হয়, স্বেচ্ছাসেবী এ অর্থোপেডিক সার্জনদের নেতৃত্ব দিচ্ছেন চিকিৎসক লাউতারো কাম্পোস। তবে বৃহস্পতিবার গাজা থেকে তারা আবারও নিজ নিজ দেশে ফিরে যাবেন।

এছাড়া চিকিৎসক দলগুলো এবারই প্রথম গাজা সফর করছে না। মধ্যপ্রাচ্যের শিশুদের মানবিক সহায়তা প্রদানকারী সংগঠন ‘প্যালেস্টাইন চিলড্রেন রিলিফ সোসাইটি’র সঙ্গে একত্রিত হয়ে আগেও গাজার শিশুদের সেবা দিয়েছে তারা। প্রথমবার তারা গাজা সফর করেছেন বছর খানেক আগে।

ফিলিস্তিনি অর্থোপেডিক সার্জন জামাল আবু হিলাল জানান, চিকিৎসক দল ১৬টি সার্জারি করেছে। আরও ৩০টি সার্জারি করার কথা রয়েছে তাদের। যেসব রোগীদের জরুরী অস্ত্রোপচার প্রয়োজন, এমন রোগীদের সহায়তায় এবং স্থানীয় চিকিৎসকদের প্রশিক্ষণ দিতে স্বেচ্ছাসেবী চিকিৎসকরা এ ধরনের সফর চালিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

আর্জেন্টিনার চিকিৎসক দলের কার্যক্রমের কথা জানিয়ে গত ২১ জুলাই টুইট করেছিল ‘প্যালেস্টাইন চিলড্রেন রিলিফ সোসাইটি’। সেখানে বলা হয়, অসহায় শিশুদের অস্ত্রোপচার করতে এ সপ্তাহে আমাদের স্বেচ্ছাসেবী অর্থোপেডিক সার্জারি দল আর্জেন্টিনা থেকে গাজায় এসে পৌঁছেছে। প্রথম দিনে ৮০ জন শিশুর স্বাস্থ্য পরীক্ষা করেছে তারা। এর মধ্য দিয়ে ৪৪ জনকে অস্ত্রোপচারের জন্য শনাক্ত করা হয়েছে।

এসব অভিজ্ঞ চিকিৎসকদের সঙ্গে কাজ করতে পেরে তারা নিজেদেরকে সম্মানিত বোধ করছেন।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ক্যান্সার হাসপাতাল সংস্কারে ২৫ কোটি টাকা দিলেন সালাহ

ক্যান্সার হাসপাতাল সংস্কারে ২৫ কোটি টাকা দিলেন সালাহ

মেডিভয়েস ডেস্ক: মিশরের কায়রোতে অবস্থিত ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটে ২৫ কোটি টাকা অর্থ…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর