ঢাকা      সোমবার ২৬, অগাস্ট ২০১৯ - ১০, ভাদ্র, ১৪২৬ - হিজরী



ডা. ফরহাদ উদ্দিন হাছান চৌধুরী (মারুফ)

এফসিপিএস ( মেডিসিন), এমএসসি (ট্রপিক্যাল এন্ড ইনফেকসাস ডিজিস, লিভারপুল স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন - ইউকে) মেডিসিন,

ইনফেকশন বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা


আমরা কি ভুলভাবে ডেঙ্গু মোকাবেলা করছি?

আমরা কি ভুলভাবে ডেঙ্গু মোকাবেলা করছি? কিভাবে ডেঙ্গু মশার কামড় থেকে বাঁচবেন?

সিঙ্গাপুরে গবেষকরা বলছেন ফগিং মশক নিধনে সবচেয়ে কম কার্যকরী (সূত্র : https://www.straitstimes.com/…/fogging-not-very-effective-s… ) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (সূত্র: https://www.who.int/…/water_sanitation…/vectcontrol/ch08.htm ) এবং সেটার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) এর ও একই অভিমত। অথচ আমরা ঢাকায় এখনো বাড়ির বাইরে সিটি কর্পোরেশনের দেওয়া মশা মারার স্প্রের উপায়েই ভরসা রাখছি!

এডিস মশা খুব অভিজাত মশা। খুব পরিষ্কার পরিচ্ছন্ন স্থানে থাকতে পছন্দ করে। এই মশা ঘরে বাইরে সব জায়গায় থাকে। পানির ট্যাংক, সিমেন্ট ট্যাংক, ফুলের টব , টায়ার , প্লাস্টিক বোতল অর্থাৎ যে সমস্ত স্থানে পানি জমে থাকে সেসব স্থানে এডিস মশা খুব সহজে বংশ বিস্তার করে থাকে। ঢাকা শহরের এমন কোনো অলিগলি নেই যেখানে এসব বস্তু পাওয়া যাবেনা। তাই যেকোনো মূল্যে এই ঘাতক মশার কামড় এড়ানোই এখন একমাত্র লক্ষ্য হওয়া উচিত।

কিভাবে ডেঙ্গু মশার কামড় থেকে বাঁচবেন?

১. ফুলহাতা কাপড়, লম্বা পেন্ট এবং মোজা পরিধান করতে পারেন ( যদিও অসহ্য গরমে এটা এক প্রকার অসম্ভব )

২. বাজারে কিছু শরীরে মাখার ওষুধ পাওয়া যায় যা গায়ে মাখলে মশা আপনাকে কামড়াতে পারবেনা ( ক. https://myorganicbd.com/…/…/natural-anti-mosquito-repellent/ খ. https://www.daraz.com.bd/odomos/) . মহামারীর সময়ে এটিই এখন প্রধান ভরসা। শিশুরা যেহেতু মশা নিজ থেকে তাড়াতে পারেনা তাই তাদের ক্ষেত্রে এটির ব্যবহার করা বুদ্ধিমানের কাজ হবে। আপনার জন্য প্রযোজ্য রিপিলেন্ট আপনি বাছাই করে নিতে পারেন ( https://www.epa.gov/insect-repelle…/find-repellent-right-you )

৩. এডিস মশা দিন এবং রাত্রে সমান ভাবে কামড়ায় তাই দিনের বেলায় ঘুমালেও মশারি ব্যবহার করুন।

৪. ঢাকা শহরে জঞ্জাল আপনার আমার পক্ষে সরানো সম্ভব নয় কিন্তু নিজের বাসাবাড়ীর পাশে জমে থাকা পানি নিজেই পরিষ্কার করতে পারি। মনে রাখবেন আপনার বাসার আশেপাশের মশা গুলিই আপনাকে কামড়াবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই পদ্ধতিকে কার্যকরী হিসেবে অবহিত করেছে।

৫. বাসার ভেতরে মশার স্প্রে ব্যবহার করতে পারবেন।

জ্বর হলে কী করবেন?

ঢাকা শহরে এখন যারা জ্বরে আক্রান্ত হচ্ছে তাদের অধিকাংশই ডেঙ্গু। জ্বর হলে আপনি নিকটবর্তী হাসপাতাল বা চিকিৎসকের শরণাপন্ন হোন। ডেঙ্গুজ্বরের বিভিন্ন প্রকারভেদ আছে। সব ধরণের ডেঙ্গু ভয়াবহ নয়। এবং সব ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি দরকার হয় না। কিছু কিছু লক্ষণ মনে রাখুন যদি জ্বরের সাথে তীব্র পেটে ব্যথা, অনবরত বমি, শরীরের কোন স্থান থেকে রক্তপাত, রক্তবমি, ঘনঘন শ্বাস নেওয়া বা শ্বাস কষ্ট, অতিরিক্ত দুর্বলতা, প্রস্রাবের পরিমাণ কমে যায় তাহলে দ্রুত হাসপাতালে ভর্তি হবেন।

এই মুহূর্তে এই মহামারি থেকে বাঁচতে নিজে সাবধানতা অবলম্বনের কোনো বিকল্প নেই। 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর