২৪ জুলাই, ২০১৯ ০৫:১৭ পিএম

ডেঙ্গুতে দ্বিতীয়বার আক্রান্ত হওয়া ঝুঁকিপূর্ণ

ডেঙ্গুতে দ্বিতীয়বার আক্রান্ত হওয়া ঝুঁকিপূর্ণ

মেডিভয়েস রিপোর্ট: প্রথমবার ডেঙ্গুতে আক্রান্ত হওয়া স্বাভাবিক হলেও যারা দ্বিতীয়বার আক্রান্ত হচ্ছে তাদের জন্য এটা ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম।

বুধবার রাজধানীর শেরে বাংলানগরের শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসাপাতালের কনফারেন্স কক্ষে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে আয়োজিত এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের যথোপযুক্ত চিকিৎসা, নিয়ন্ত্রণ ও প্রতিরোধ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রাথমিক ইনফেকশন যদি ডেন-১ এর মাধ্যমে আক্রান্ত হয় তবে এটা মারাত্মক না। তবে সুস্থ হওয়ার পর ডেঙ্গু ভাইরাসের অ্যান্টিবডি দেহে থেকে যায়। পরে যদি ডেন-২ অথবা ডেন-৩ এর মাধ্যমেও আক্রান্ত হয় এটাকে সেকেন্ডারি ইনফেকশন বলা হয়। এ সেকেন্ডারি ইনফেকশন বর্তমানে মারাত্মক হচ্ছে।

ডা. মো. নজরুল ইসলাম বলেন, দ্বিতীয়বার যখন ডেঙ্গু হচ্ছে তখন প্রথমবারের যে অ্যান্টিবডি দেহে থেকে গিয়েছিল সেটিসহ দ্বিতীয়বারের অ্যান্টিবডি মিলে গ্রুপ অ্যান্টিবডি তৈরি করে। যা দেহের জন্য অত্যান্ত ক্ষতিকর।

অনুষ্ঠানে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন ডা. এ বি এম আব্দুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক  ডা. উত্তম কুমার বড়ুয়া প্রমুখ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত