ঢাকা      রবিবার ১৮, অগাস্ট ২০১৯ - ৩, ভাদ্র, ১৪২৬ - হিজরী

৫০০ শয্যায় উন্নীত হচ্ছে কক্সবাজার সদর হাসপাতাল: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত ও পর্যটন খাতকে মাথায় রেখে কক্সবাজার জেলা সদর হাসপাতালকে ২৫০ শয্যা থেকে দ্রুত ৫০০ শয্যায় উন্নীত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। একইসঙ্গে কিডনি ডায়ালাইসিস ইউনিট স্থাপনসহ হাসপাতালের জরুরি বিভাগ উন্নত করার পাশাপাশি আইসিইউ ও সিসিইউ চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে হাসপাতালে স্থাপিত আন্তর্জাতিক মানের নতুন জরুরি বিভাগ পরিদর্শন এবং হাসপাতালের সার্বিক পরিস্থিতি নিয়ে চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

কক্সবাজারকে বিশ্বের অন্যতম পর্যটন শহর উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত ভ্রমণ করতে প্রতি বছর কয়েক লাখ পর্যটক কক্সবাজারে আসেন। এই খাত থেকে সরকার প্রচুর রাজস্ব আয় করে। তাই পর্যটকদের স্বাস্থ্য বিষয়ও আমাদের নজরে রাখতে হবে। স্বাস্থ্যঝুঁকি থাকলে পর্যটকরা কক্সবাজারে আসবে না। তাই স্থানীয় জনগণ, আশ্রিত রোহিঙ্গা এবং বেড়াতে আসা পর্যটকদের জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিতে বিশেষ উদ্যোগ নেয়া হবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে আরও শয্যা বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

তিনি বলেন, বিপুলসংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠী অবস্থানের কারণে কক্সবাজার সদর হাসপাতালে রোগীর চাপ বেড়েছে। যে কারণে জনবল বাড়ানো, ২৫০ থেকে হাসপাতালটিকে ৫০০ শয্যায় উন্নীতকরণ, কিডনি ডায়ালাইসিস ইউনিট স্থাপনসহ হাসপাতালের নানা সুযোগ-সুবিধা বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালের সার্বিক অবস্থা দেখে আমি সন্তুষ্ট। এখানে আন্তর্জাতিক মানের নতুন জরুরি বিভাগের পাশাপাশি ৬৫ বেডের আধুনিক স্ক্যান ইউনিট করা হয়েছে। যা দেশের মধ্যে সবচেয়ে বড়। এছাড়া হাসপাতালের অ্যাম্বুলেনন্সসহ যা যা দরকার সবকিছুই পূরণ করা হবে। খুব শিগগিরই জনবল বাড়ানো হবে উল্লেখ করে তিনি বলেন, এখানে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) আছে, তবে জনবল সঙ্কটে আইসিইউর কার্যক্রম কিছুটা বিঘ্নিত হচ্ছে। খুব শিগগিরই জনবল বাড়ানো হবে।

এসময় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ছাড়াও কক্সবাজারের সিভিল সার্জন ডা. এম এ মতিন, কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. মহিউদ্দিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত ২২ জুলাই কক্সবাজার জেলা সদর হাসপাতালের নতুনভাবে সংস্কারকৃত জরুরি বিভাগ উদ্বোধন হয়েছে। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) কক্সবাজার জেলা সদর হাসপাতালে জরুরি বিভাগকে নতুনভাবে সংস্কার কাজের অর্থায়ন ও বাস্তবায়ন করেছে।

জরুরি বিভাগকে নতুনভাবে সংস্কারের অংশ হিসেবে আইসিআরসি অবকাঠামো পুনর্বাসন, আসবাবপত্র, বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম সহায়তা হিসেবে দিয়েছে আইসিআরসি। পাশাপাশি জরুরি বিভাগের চিকিৎসক ও নার্সদের বিশেষজ্ঞ প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন যেন রোগীরা সর্বোচ্চ সেবা পেতে পারে। এ ছাড়াও যেকোনো মানব সৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগে কারণে যদি ব্যাপকভাবে হতাহতের ঘটনা ঘটলে সেক্ষেত্রে রেফারেল সিস্টেম ব্যবস্থাপনার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের সাথেও কাজ করবে আইসিআরসি।

আইসিআরসি কক্সবাজার অফিসের প্রধান সাবরিনা ডিনংক বলেন, এটা শুধু আন্তর্জাতিক মানের বিষয় নয়, এটি জীবন বাঁচানোর জন্য। যদি রোগীদেরকে সঠিক সময়ে চিকিৎসা দেওয়া যায় তাহলে তাদের বাঁচানোর হার অনেক বেশি বাড়ানো সম্ভব। এজন্য জরুরি বিভাগে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম সবার মানা উচিত, যেমন, গুরুতর অসুস্থ রোগীদের সবার আগে চিকিৎসা দেওয়া এবং রোগীদের সাথে পরিবারের একজনের বেশি সদস্য না থাকা তখনই জরুরি বিভাগে কর্তব্যরত স্বাস্থ্য সেবাকর্মীরা রোগীদের ভালোভাবে সেবা দিতে পারবেন।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা জনগোষ্ঠীর কারণে উখিয়া ও টেকনাফে স্বাস্থ্য সেবার উপর যে বাড়তি চাপ তৈরি হয়েছে সেটি মোকাবেলায় আইসিআরসি ও বাংলাদেশে রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) সাথে নিয়ে বিভিন্ন ক্যাম্প ও সীমান্ত এলাকা যেমন, তুমব্রু সীমান্তের কোনারপাড়ায় ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে স্বাস্থ্য সেবা দিয়ে আসছে। ২০১৭ সাল থেকে এ পর্যন্ত প্রায় ১ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ এ সেবা পেয়েছেন। পাশাপাশি ২০১৪ সাল থেকে আইসিআরসি ও বাংলাদেশে রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস) উখিয়া ও টেকনাফের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল নিয়োগ, বর্জ্য ব্যবস্থাপনা, চিকিৎসা সরঞ্জামসহ অন্যান্য সহায়তা দিয়ে আসছে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ঢাকা ন্যাশনাল মেডিকেলের ডা. নাঈম আর নেই

ঢাকা ন্যাশনাল মেডিকেলের ডা. নাঈম আর নেই

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের ফিজিওলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডা. মোহাম্মদ…

ডা. রেজাউল ইসলাম রেজা আর নেই

ডা. রেজাউল ইসলাম রেজা আর নেই

মেডিভয়েস রিপোর্ট: শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অপথালমোলজি বিভাগের সহকারী অধ্যাপক…

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস ডেস্ক: দেশের চিকিৎসা সেবাকে এগিয়ে নিতে সরকার সবধরনের উদ্যোগ নেবে বলে…

ফার্মেসি ব্যবসায়ীর পছন্দের ওষুধ না লেখায় চিকিৎসক লাঞ্ছিত

ফার্মেসি ব্যবসায়ীর পছন্দের ওষুধ না লেখায় চিকিৎসক লাঞ্ছিত

মেডিভয়েস রিপোর্ট: কর্মক্ষেত্রে চিকিৎসক লাঞ্ছিত যেন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। প্রতিনিয়তই হামলার…

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে এসে ডেঙ্গুতেই প্রাণ গেল স্বাস্থ্য সহকারীর

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে এসে ডেঙ্গুতেই প্রাণ গেল স্বাস্থ্য সহকারীর

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু প্রতিরোধে সরকারি আদেশে ঢাকা এসে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন…

চট্টগ্রাম ন্যাশনাল হসপিটালের ডা. মুহাম্মদ রফিক আর নেই

চট্টগ্রাম ন্যাশনাল হসপিটালের ডা. মুহাম্মদ রফিক আর নেই

মেডিভয়েস রিপোর্ট: প্রিয়জনদের সাথে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হলো না ডা.…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর