ঢাকা      শনিবার ১৭, অগাস্ট ২০১৯ - ২, ভাদ্র, ১৪২৬ - হিজরী

ডেঙ্গু প্রতিরোধে ভারতজুড়ে ‘হাই অ্যালার্ট’ জারি

মেডিভয়েস ডেস্ক: ডেঙ্গু প্রতিরোধে ভারতজুড়ে ‘হাই অ্যালার্ট’ জারি করেছেন দেশটির স্বাস্থ্য দফতর। বিশেষ করে উত্তরবঙ্গের জেলাগুলোর ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ অর্থাৎ ডেঙ্গুর চিকিৎসায় কোথাও যেন কোনও গাফিলতি না হয়, সে ব্যাপারেও সতর্ক থাকতে বলা হয়েছে।

মঙ্গলবার দেশটির শিলিগুড়ি হিলকার্ট রোডে বিবেকানন্দ ভবনে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিংসহ বেশকয়টি জেলায় ডেঙ্গু নিয়ন্ত্রণের কাজে যুক্ত পর্যবেক্ষক, মেডিকেল কলেজগুলোর এমএসভিপি, হাসপাতালগুলোর সুপারদের নিয়ে বৈঠক হয়। বৈঠকে ডেঙ্গু নিয়ে জেলাগুলোকে ‘হাই অ্যালার্ট’ বা অতি সতর্ক থাকতে বলেছেন তারা।

বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণের কাজে যুক্ত বিশেষ আধিকারিক সুদীপ্ত ভাদুড়ি এবং রাজ্য স্বাস্থ্য দফতরের ডেপুটি ডিরেক্টর (ম্যালেরিয়া) সিদ্ধার্থ নিয়োগী। এছাড়াও জেলাগুলোয় ডেঙ্গু নিয়ন্ত্রণের কাজ করা নোডাল অফিসার বা উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক ২-রা ছিলেন। বৈঠকে এ পরিস্থিতিতে কোন কোন দিকে নজর দিতে হবে, সে সবও বিস্তারিত জানানো হয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, ডেঙ্গু নির্ণায়ক পরীক্ষার ক্ষেত্রে রক্তের নমুনা যে দিন সংগ্রহ এবং পরীক্ষার জন্য পাঠানো হবে, সেই দিনই রিপোর্ট দিতে হবে। ডেঙ্গু রোগীদের ক্ষেত্রে দুই বেলা রক্ত পরীক্ষা বাধ্যতামূলক। এবং সকালের রক্ত পরীক্ষা রিপোর্ট সকালেই দিতে হবে। সকালের রিপোর্ট বিকেলে দিলে চলবে না। তাছাড়া রোগীদের কী চিকিৎসা হচ্ছে, তার তথ্য রাখার উপর জোর দিতে বলা হয়েছে। বিশেষ করে রোগীর ঠিকানা যেন পরিষ্কার ভাবে লেখা থাকে। যে রোগীকে চিকিৎসা করালে সুস্থ হওয়ার কথা, সেই রোগী যেন মারা না যান, বিষয়টিতে গুরুত্ব দিতে বারবার বলা হয়েছে। চিকিৎসার ক্ষেত্রে দ্রুততার সঙ্গে যাতে ‘ফ্লুইড থেরাপি’ শুরু করা হয় নজর রাখতে হবে সে দিকেও। বলা হয়েছে, পরিষ্কার পরিচ্ছন্নতার বজায় রাখার দিকেও। কোথাও জ্বরের রোগী বেশি হচ্ছে, খবর পেলে সেখানে স্বাস্থ্য দফতরের তরফে টিম পাঠাতে বলা হয়েছে।

ডেঙ্গুর চিকিৎসার ক্ষেত্রে নানা অনিয়মের অভিযোগ জেলাগুলোতে গত কয়েক বছর ধরেই উঠছে। অভিযোগ, রক্ত পরীক্ষার রিপোর্ট পেতে তিন-চার দিনও দেরি করা হয় অনেক ক্ষেত্রে। রোগীর পরিবারকে অন্ধকারে রাখা হয়। শয্যার অভাবে মেঝেতে বিছানা পেতেও হাসপাতালে রোগী রাখতে হয়েছে। এ বছর তাই ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ব্যবস্থাও রাখতে নির্দেশ দেওয়া হয়েছে হাসপাতালগুলোকে।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ক্যান্সার হাসপাতাল সংস্কারে ২৫ কোটি টাকা দিলেন সালাহ

ক্যান্সার হাসপাতাল সংস্কারে ২৫ কোটি টাকা দিলেন সালাহ

মেডিভয়েস ডেস্ক: মিশরের কায়রোতে অবস্থিত ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটে ২৫ কোটি টাকা অর্থ…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর