২২ জুলাই, ২০১৯ ০৫:২২ পিএম

প্রতি ঘণ্টায় ১৭ জন ডেঙ্গু আক্রান্ত হচ্ছে

প্রতি ঘণ্টায় ১৭ জন ডেঙ্গু আক্রান্ত হচ্ছে

মেডিভয়েস রিপোর্ট: দিন যত যাচ্ছে, ততই ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ছে। রাজধানীসহ সারাদেশেই ডেঙ্গু এখন একটি আতঙ্কের নাম। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেই কেউ ছুটছেন হাসপাতালে আবার কেউবা বাসাতেই চিকিৎসা নিচ্ছেন। তবে ঢাকাতেই প্রকোপ বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৪০৩ জন। সে হিসেবে প্রতিঘন্টায় প্রায় ১৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। 

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনের চার, পাঁচ, ছয়তলায় ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। এখানেই শুধু ভর্তি ৮৩ জন। মিডফোর্ড হাসপাতালে ৩৮ জন রোগী। তবে গতকাল রোববার এই মিডফোর্ড হাসপাতালে ২ জন রোগী শক সিন্ড্রোমে ছিল।

এছাড়া ঢাকা শিশু হাসপাতালে ১২ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৩ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৪৫ জন, বারডেমে ৯ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৫ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৮ জন, বিজিবি হাসপাতালে ৫ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯ জন রোগী ভর্তি হয়েছে।

এদিকে বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ১২৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। এছাড়া ঢাকার বাইরে খুলনায় ভর্তি হয়েছে ২ জন।  

অন্যদিকে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী চলতি বছরের ১ জানুয়ারি থেকে সোমবার (২২ জুলাই) পর্যন্ত সরকারি-বেসরকারি মিলিয়ে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৭ হাজার ১৭৯ জন। এরমধ্যে শুধু ঢাকাতেই ৭ হাজার ৯৮ জন আর বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৬৬৭ জন। আর মারা গেছেন ৫ জন; যদিও সংশ্লিষ্টরা বলছেন, মৃত্যুর সংখ্যা সরকারি এই হিসেবের চেয়ে অনেক বেশি।

কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী, ডেঙ্গু রোগে গত জানুয়ারিতে ৩৭ জন, ফেব্রুয়ারিতে ১৯ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জনের মধ্যে মারা গিয়েছিল ২ জন, মে মাসে ১৮৪ জন, জুনে ১ হাজার ৭৯৬ জনের মধ্যে মারা গিয়েছিল ২ জন এবং চলতি মাসের এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫০ জন। এছাড়া চলতি মাসে মারা গেছে এক জন।

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত