২১ জুলাই, ২০১৯ ১০:৫১ এএম

কক্সবাজার সদর হাসপাতালের জরুরি বিভাগ উদ্বোধন

কক্সবাজার সদর হাসপাতালের জরুরি বিভাগ উদ্বোধন

মেডিভয়েস রিপোর্ট: কক্সবাজার জেলা সদর হাসপাতালের নতুনভাবে সংস্কারকৃত জরুরি বিভাগ উদ্বোধন করা হয়েছে। কক্সবাজার জেলা সদর হাসপাতালে জরুরি বিভাগকে নতুনভাবে সংস্কার কাজের অর্থায়ন ও বাস্তবায়ন করে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)।

গতকাল শনিবার নতুনভাবে সংস্কারকৃত এ জরুরি বিভাগের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিআরসি কক্সবাজার অফিসের প্রধান সাবরিনা ডিনংক বলেন, এটা শুধু আন্তর্জাতিক মানের বিষয় নয়, এটি জীবন বাঁচানোর জন্য। যদি রোগীদেরকে সঠিক সময়ে চিকিৎসা দেওয়া যায় তাহলে তাদের বাঁচানোর হার অনেক বেশি বাড়ানো সম্ভব। এজন্য জরুরি বিভাগে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম সবার মানা উচিত।

জরুরি বিভাগকে নতুনভাবে সংস্কারের অংশ হিসেবে আইসিআরসি অবকাঠামো পুনর্বাসন, আসবাবপত্র, বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম সহায়তা হিসেবে দিয়েছে আইসিআরসি। পাশাপাশি জরুরি বিভাগের চিকিৎসক ও নার্সদের বিশেষজ্ঞ প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন যেন রোগীরা সর্বোচ্চ সেবা পেতে পারে।

এ ছাড়াও যেকোনো মানব সৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগে কারণে যদি ব্যাপকভাবে হতাহতের ঘটনা ঘটলে সেক্ষেত্রে রেফারেল সিস্টেম ব্যবস্থাপনার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের সাথেও কাজ করবে আইসিআরসি।

উল্লেখ্য, কক্সবাজার জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগকে সহায়তা দিতে ২০১৮ সালের ১২ আগস্ট, আইসিআরসি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাথে তিন বছর মেয়াদী সমঝোতা স্মারক স্বাক্ষর করেছিল। উদ্বোধনী অনুষ্ঠানে আইসিআরসি বাংলাদেশের হেড অফ ডেলিগেশন জেরার্ড পেট্রিগনেট, কক্সবাজার সদর হাসপাতালের তত্তবধায়ক ডা. মহিউদ্দিন, আইসিআরসি কক্সবাজার অফিসের হসপিটাল প্রজেক্ট ম্যানেজার রিচার্ড উইলিয়ম কুকসহ আইসিআরসি এবং সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত