২১ জুলাই, ২০১৯ ১০:২৫ এএম

ফেলোশিপ ডিগ্রি নিতে বিএসএমএমইউ উপাচার্য লন্ডনে

ফেলোশিপ ডিগ্রি নিতে বিএসএমএমইউ উপাচার্য লন্ডনে

মেডিভয়েস রিপোর্ট: দেশের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার। গত বছরের ২৪ মার্চ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। গ্রহণ করেছেন নানা সম্মানসূচক ডিগ্রি। চিকিৎসা, গবেষণা ও শিক্ষকতায় অসামান্য অবদান রাখায় সম্মানসূচক ডিগ্রি গ্রহণ করতে এবার লন্ডন গমন করলেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ লক্ষ্যে গত ১৯ জুলাই সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাতার এয়ারওয়েজের একটি বিমানে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন বিএসএমএমইউ উপাচার্য।

রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স অব লন্ডন থেকে আগামী ২৩ জুলাই তাকে সম্মানসূচক ফেলোশিপ ডিগ্রি প্রদান করা হবে।

আর সম্মাননা গ্রহণের পর আগামী ২৮ জুলাই কাতার এয়ারওয়েজের বিমানে দেশে ফিরবেন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সহধর্মিণী অধ্যাপক ডা. শিউলী চৌধুরী এবং ছেলে ডা. সুদীপ বড়ুয়াও তার সঙ্গে লন্ডনে যান।

এর আগগে গত বছর রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স অব লন্ডনের প্রেসিডেন্ট ইলেক্ট ডা. আন্দ্রে গুড্ডার্ড ইমেইলে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার ফেলো হিসেবে নির্বাচিত হওয়ার বিষয়টি জানানো হয়।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামের মিরের সরাই উপজেলার হাইত কান্দি গ্রামে জন্ম নেয়া অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ছাত্রজীবন থেকেই অত্যন্ত মেধাবী। তিনি ১৯৭৭ সালের এপ্রিল মাসে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৯০ সালে এফসিপিএস, ২০০৩ সালে এমএস (নিউরোসার্জারি), ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র থেকে এফআইসিএস (অ্যাওয়ার্ডেড ফেলোশিপ অব ইন্টারন্যাশনাল কলেজ অফ সার্জন্স) অ্যাওয়ার্ডে ভূষিত হন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ২০১২ সালে শ্রীলঙ্কা থেকে অনারারি এফএসএলসিএস এবং কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স, পাকিস্তান থেকে অনারারি এফসিপিএস ডিগ্রি অর্জন করেন।

দেশের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখা গুণী এই শিক্ষকের ইতিমধ্যে ৪৭টিরও বেশি গবেষণালব্ধ প্রবন্ধ, নিবন্ধ দেশি-বিদেশি জার্নাল ও আন্তর্জাতিক নিউরোসার্জিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে। গাইড হিসেবে তাঁর তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন এমএস ইন নিউরোসার্জারি বিষয়ক ১৫টি থিসিস পরিচালিত হয়েছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত