২০ জুলাই, ২০১৯ ০৭:০১ পিএম

সারাদেশে ঝুঁকিপূর্ণ হাসপাতালের তালিকা করছে সরকার

সারাদেশে ঝুঁকিপূর্ণ হাসপাতালের তালিকা করছে সরকার

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতে সঠিক সেবা নিশ্চিত করা বর্তমান সরকারের একটি বড় অঙ্গিকার। সেই লক্ষ্যে ঝুঁকিপূর্ণ সরকারি হাসপাতাল চিহ্নিত করার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

সম্প্রতি স্বাস্থ্যসেবা বিভাগের সহকারী সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এমন পরিকল্পনার কথা বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, রাজধানীসহ সারা দেশে ঝুঁকিপূর্ণ সরকারি হাসপাতালের তালিকা তৈরির বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিবের (নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি) নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

ওই কমিটিকে আগামী তিন মাসের মধ্যে তালিকাসহ প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়েছে চিঠিতে।

চিঠিতে বলা হয়, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও গণপূর্ত অধিদফতরের সহযোগিতায় সারা দেশে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের হাসপাতালে ঝুঁকিপূর্ণ ও মেরামতযোগ্য ভবনে নির্ভরযোগ্য বাস্তবভিত্তিক একটি তালিকা প্রস্তুত হবে।

এ জন্য সংশ্লিষ্ট সবাইকে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে বিষয়গুলো বিবেচনায় রেখে বিভাগীয় জেলা-উপজেলা পর্যায়ে সংযুক্ত ছক অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিক তালিকা প্রণয়নে তথ্য সংগ্রহের অনুরোধ জানানো হয় ওই চিঠিতে।

তথ্য সংগ্রহে সেবা প্রতিষ্ঠানের হাসপাতালে ঝুঁকিপূর্ণ মেরামতযোগ্য ও ভার্টিক্যাল সম্প্রসারণযোগ্য ভবন সরেজমিন পরিদর্শন করে অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রণয়ন, ভবন ও প্রতিষ্ঠানের ঝুঁকি বিষয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও গণপূর্ত অধিদফতরের প্রত্যয়নপত্র তালিকার সঙ্গে দাখিল ও ইতোমধ্যে নির্মিত কিন্তু হস্তান্তরের অপেক্ষায় থাকা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হাসপাতালসমূহ চালুর লক্ষ্যে প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রস্তাব পাঠাতে অনুরোধ জানানো হয়।

বিভাগীয় পরিচালক বিভাগীয় শহরের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের হাসপাতালে অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রেরণ নিশ্চিত করবেন বলে নির্দেশে বলা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ

  এই বিভাগের সর্বাধিক পঠিত