১৮ জুলাই, ২০১৯ ০৩:৪২ পিএম

দেশেই হবে লিভার ট্রান্সপ্লান্টের মতো জটিল রোগের চিকিৎসা: স্বাস্থ্যমন্ত্রী

দেশেই হবে লিভার ট্রান্সপ্লান্টের মতো জটিল রোগের চিকিৎসা: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: ক্যান্সার, লিভার ট্রান্সপ্লান্ট ও কিডনি রোগসহ জটিল সব রোগের চিকিৎসা দেশেই শুরু হবে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, শিগগিরই এ ধরনের চিকিৎসা কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মিল্টন হলে দেশের প্রথম লিভার ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্নের পর রোগী ও লিভার দাতাকে ছাড়পত্র প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জটিল সব রোগের চিকিৎসা দেশে সম্পন্ন করার ব্যাপারে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে উল্লেখ করা আছে। তা বাস্তবায়নের জন্য সব ধরণের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, এ ধরনের রোগের চিকিৎসা আমাদের দেশের জনগণ বাইরের দেশে গিয়ে করে থাকেন। যার জন্য তাদের প্রচুর টাকা খরচ হয়ে থাকে। তবে আমাদের দেশে এটি শুরু হলে ২৫ থেকে ৩০ লাখ টাকার মধ্যে সম্পন্ন হবে।

গত ২৪ জুন বিএসএমএমইউতে প্রথমবারের মতো যে লিভার প্রতিস্থাপন করা হয় সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটি দেশের ইতিহাসে বড় ধরনের একটি মাইলফলক। এমন কৃতিত্বের সঙ্গে যে সকল চিকিৎসকরা যুক্ত ছিলেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।

তবে লিভার ট্রান্সপ্লান্টের মতো চিকিৎসা ভবিষ্যতে অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় সরঞ্জামাদির ব্যবস্থা করা হচ্ছে বলে জানান জাহিদ মালেক। তিনি আরও বলেন, এ লক্ষ্যে আলাদা অপারেশন থিয়েটার ও ল্যাব সুযোগ-সুবিধাসহ আইসিইউর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত