১৭ জুলাই, ২০১৯ ০২:৫৬ পিএম

ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধক আবিষ্কার

ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধক আবিষ্কার

মেডিভয়েস ডেস্ক: উচ্চ ক্ষমতার ডিম্বাশয় ক্যান্সার নারীদের জন্য একটি সাধারণ বিষয়। বেশিরভাগ মানুষের ধারণা, কেমোথেরাপির মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ করা হয়। তবে একটি নতুন গবেষণায় নারীদের এ ক্যান্সার প্রতিরোধে ভিন্ন ধরনের চিকিৎসা আবিষ্কার হয়েছে।

সম্প্রতি ‘মোলিকুলার ক্যান্সার গবেষণা’ জার্নালে এমন তথ্য উঠে এসেছে।

টিস্যু ও কোষ নিয়ে কাজ করে এমন একটি সংগঠনের কর্মী ও একটি গবেষক দল সম্প্রতি এমন একটি এনজাইম খুঁজে পেয়েছেন যেটি উচ্চ ক্ষমতার ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধে সহায়ক। চিকিৎসা বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘আইসোসাইট্রেট ডিহাইড্রোজেনাস-১’ বা আইডিএইচ-১।

জার্নালে উঠে এসেছে, গবেষকরা যখন রাসায়নিক প্রক্রিয়া বা জেনেকটিকের মাধ্যমে এই এনজাইমটি ব্লক বা বন্ধ করে দেয়, তখন ক্যান্সার সহায়ক কোষগুলো তাদের কর্মক্ষমতা হারিয়ে ফেলে। ফলে ‘আইসোসাইট্রেট ডিহাইড্রোজেনাস-১’ বা আইডিএইচ-১ এর অনুপস্থিতিতে ক্যান্সার কোষগুলো তাদের চক্রবৃদ্ধিতে বাধা পায়।

এর ফলে নারীদের উচ্চ ক্ষমতার এ ডিম্বাশয় ক্যান্সার যথাযথভাবে বিকাশ হতে পারে না। ফলে এ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব হবে।

এই গবেষণার সিনিয়র গবেষক ও পেন স্টেট কলেজ অব মেডিসিনের সহকারী অধ্যাপক ড. ক্যাথরিন এম অ্যারিদ বলেন, ক্যান্সারের জন্য সবচেয়ে বড় সমস্যা হলো ক্যান্সার সেলগুলোর বাড়তে দেয়া। তবে এটা কি সম্ভব যে, কোনও ধরণের উদ্দীপক বস্তু ছাড়া তারা বাড়তে পারে? 

তিনি বলেন, সেই উদ্দীপক বস্তুকে বাধা দিতে পারলেই এ ধরণের ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। আমরা সেটিই চেষ্টা করেছি।

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও