১৪ জুলাই, ২০১৯ ০৮:১৫ পিএম

মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ

মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ বিস্তার রোধে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই মেয়রসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রোববার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেয়। আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুলও জারি করে।

এ বিষয়ে নেওয়া পদক্ষেপের বিষয়ে আগামী ২২ জুলাইয়ের মধ্যে জানাতে বলেছে আদালত। এসময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম, সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান খান ও সায়েরা ফাইরুজ।

পরে সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদী হাসান বলেন, আদালতের আদেশের বিষয়টি অবিলম্বে দুই সিটি করপোরেশনের মেয়রকে জানাতে বলেছেন হাইকোর্ট।

রুলে নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগের বিস্তার রোধে এবং এডিস মশা নির্মূলে বিবাদীদের পদক্ষেপ নিতে নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং মশাবাহিত রোগ বিস্তার রোধে কার্যকর তাদের পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। 

এছাড়াও উল্লেখিত রোগ নির্মূলে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থতার কারণে সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। ঢাকার দুই মেয়র, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও দুই সিটির নির্বাহী কর্মকর্তাকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে আদালত জানায়, ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগে আক্রান্তের বিষয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন তাদের নজরে এসেছে। এসব প্রতিবেদনে দেখা যায়, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নিষ্ক্রিয়তায় ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ অন্যান্য রোগের বিস্তার বাড়ছে। এ পর্যন্ত ১১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। প্রতিনিয়ত একশ’রও বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হচ্ছে ঢাকা মেডিকেল হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে। কিন্তু বেসরকারি হিসেবে এ সংখ্যা আরো বেশি। যদি এ বিষয়ে কিছু করা না হয়, তাহলে এটা মহামারীতে পরিণত হবে। তাই আদালত এ আদেশ দিচ্ছে।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত