১২ জুলাই, ২০১৯ ০৪:১৭ পিএম

আট বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে দ্বিগুণ: স্বাস্থ্যমন্ত্রী

আট বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে দ্বিগুণ: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: দেশে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, গত আট বছরে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়েছে। গতকাল সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের জবাবে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ২০১০ সালে এ রোগে আক্রান্ত ছিল ৩ দশমিক ৯ শতাংশ মানুষ। আর ২০১৮ সালে এটি দাঁড়িয়েছে ৮ দশমিক ৪ শতাংশ। এ অবস্থায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের জন্য প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে।

এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, দেশে ভেজাল ও ফরমালিনমুক্ত খাবার গ্রহণ, ধূমপানসহ নানা কারণে প্রতি বছর ক্যান্সার রোগীর সংখ্যা বাড়ছে। কিন্তু সে অনুপাতে ক্যান্সার চিকিৎসা ও হাসপাতাল কম হওয়ায় ক্যান্সার রোগী ও অভিভাবকরা প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন। এ দুর্ভোগ লাঘবে এরই মধ্যে দেশের বিভাগীয় শহরগুলোতে একটি করে আধুনিক চিকিৎসাসংবলিত স্পেশাল ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইপিইউ সম্মেলনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঙ্গীকার করেছিলেন ২০৪০ সালের মধ্যে দেশ তামাকমুক্ত হবে। তার ওই অঙ্গীকার বাস্তবায়নে নির্ধারিত সময়ের মধ্যে তামাক নির্মূল করতে চায় সরকার।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি