সারাদেশে আরও বিশেষায়িত ও উন্নত হাসপাতাল হবে: স্বাস্থ্যমন্ত্রী


মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে সরকারি পর্যায়ে ২০টি উন্নত ও বিশেষায়িত হাসপাতাল রয়েছে। উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাত্রা রোধে সরকার সারাদেশে আরও বিশেষায়িত ও উন্নত হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে। বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির ব্যবস্থা নিয়েছে।

বুধবার (১০ জুলাই) জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য অসীম কুমার উকিলের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

সংরক্ষিত আসনের হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশের ১৩২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জটিল মুহূর্তে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করানোর ব্যবস্থা আছে।’

সরকার দেশের প্রতিটি হাসপাতালে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের ৭০ থেকে ৮০ শতাংশ হাসপাতালে অগ্নিনির্বাপণ ব্যবস্থা আছে। ২০ থেকে ৩০ ভাগ হাসপাতালে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই। সংসদে লুৎফুন নেসা খানের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

এ সময় সংসদে আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের সাংসদ রুশেমা বেগমের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে শোক প্রস্তাবটি উত্থাপন করলে সর্বসম্মতভাবে তা গৃহীত হয়। 

চলমান সংসদের একজন এমপির মৃত্যুতে এরপর রেওয়াজ অনুযায়ী সংসদ অধিবেশন মুলতবি করা হয়। তবে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরসহ অন্যান্য মন্ত্রীদের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ফরিদপুরের সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুশেমা বেগম হৃদরোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার রাতে মারা যান। তার বয়স হয়েছিল ৮৫ বছর।