০২ জুলাই, ২০১৯ ০২:০৫ পিএম

হাইকোর্টের আদেশে আটকে গেল বিএসএমএমইউর মেডিকেল অফিসার নিয়োগ

হাইকোর্টের আদেশে আটকে গেল বিএসএমএমইউর মেডিকেল অফিসার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: হাইকোর্টের আদেশে আটকে গেল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০০ মেডিকেল অফিসার নিয়োগ। নিয়োগের ওপর স্থিতাবস্থা জারির পাশাপাশি লিখিত পরীক্ষার ফল কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়েও রুল জারি করেছে হাইকোর্ট। সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ আদেশ দেন।

আগামী ১৫ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ পাঁচজন বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে শুনানির জন্য আগামী ২১ জুলাই পরবর্তী দিন ধার্য করেছেন আদালত। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। অন্যদিকে বিএসএমএমইউয়ের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীব-উল আলম।

আদেশের বিষয়টি নিশ্চিত করে রিটকারী পক্ষের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব জানান, হাইকোর্ট স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেয়ায় নিয়োগ-সংক্রান্ত আর কোনো কার্যক্রম পরিচালনা করা যাবে না।

এ বিষয়ে বিএসএমএমইউয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমারের সাথে যোগাযোগ করা হলে তিনি মেডিভয়েসকে বলেন, নিয়োগ আটকে যাওয়া এবং এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে- সেটা আমরা আগামী ২/৩ দিনের মধ্যেই আপনাদের জানাবো। বিষটি যেহেতু আদালতে রয়েছে, তাই এ বিষয়ে এ মুহুর্তে কোন কথা বলতে চাই না।

বিশ্ববিদ্যালয়ের ঘোষণা অনুযায়ী ১ জুলাই থেকে মেডিকেল অফিসার ও মেডিকেল অফিসার (ডেন্টাল সার্জারি) পদে নিয়োগ পরীক্ষা পুনরায় শুরু হওয়ার কথা থাকলেও পরীক্ষার ব্যাপারে জানতে চাইলে তিনি এ ব্যাপারে কথা বলতে অস্বীকৃতি জানান।

প্রসঙ্গত, গত ১২ মে বিএসএমএমইউর মেডিকেল অফিসার ও মেডিকেল অফিসার (ডেন্টাল সার্জারি) পদে নিয়োগে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এর পরই অনুত্তীর্ণ চিকিৎসকরা পরীক্ষায় দুর্নীতি, অনিয়ম, স্বজন প্রীতির অভিযোগে তা বাতিল ও পুনঃপরীক্ষা গ্রহণে দাবি জানায়। পরবর্তীতে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ আবদুর রহিম ও জসিম উদ্দিনসহ মোট ৭১ জন গত ১৯ মে হাইকোর্টে পৃথক দুটি রিট করেন। রিটে চিকিৎসক নিয়োগ পরীক্ষার ফলাফল বাতিল চাওয়া হয়। ওই রিটের শুনানি নিয়ে আদেশ দেন আদালত।

এর আগে গত ২২ মার্চ বিএসএমএমইউতে ২০০ জন চিকিৎসক নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় মেডিকেল অফিসার পদে ৭৩৯ জন এবং ডেন্টাল সার্জারি পদে ৮১ জনসহ মোট ৮২০ জনকে উত্তীর্ণ হিসেকে ফলাফল ঘোষণা করা হয়।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি