ঢাকা      রবিবার ২২, সেপ্টেম্বর ২০১৯ - ৭, আশ্বিন, ১৪২৬ - হিজরী



মো: গোলাম মোস্তফা

চিকিৎসক ও লেখক


ব্যথার ওষুধ ও কিডনি রোগীর ভয়াবহতা!

আউটডোর একজন রোগী এসেছে Low Back pain নিয়ে। রোগীর অত্যাধিক চাপ থাকার দরুন কর্তব্যরত চিকিৎসক সব হিস্টরি নিতে পারেনি, H/O রোগীও বলতে পারেনি। সরকারি সাপ্লাই ওষুধ NSAIDs+ PPI+ Calcium+ D3 লিখে দিয়েছেন (ফ্রিতে পেয়ে রোগী বেজায় খুশি)। কিন্তু পরেরদিন রোগী ইনডোরে ভর্তি হয়েছে। কারণ, ঐ ওষুধ খাওয়ার পর Periorbital Oedema+ মুখটা ডোলের মত ফুলে গেছে।

What's happening?

যেহেতু রোগী old History বলেনি, এখন বলছি রোগীর GFR <40 ছিল। তার মানে তার কিডনি রোগ ছিল। কিডনি রোগীদের ব্যাথার ওষুধ খাওয়ার ফলে ইডিমা দেখা দিতে পারে।

WhY?

তিনটা সহজ সূত্র ও উওর জেনে রাখুন, মানব দেহে যে কয়টা Vital organ আছে তার মধ্যে কিডনি, লিভার, হার্ট অন্যতম। আর এই তিন অর্গানকে আপনি তিন জমজ ভাই বলতে পারেন। একজনের জ্বর আসলে আরেকজনের অতিরিক্ত শরীর তাপমাত্রায় sweating হতে থাকে। এবার আসি আসল কথায়।

# Heart- এ্যানাটিমী পজিশন সবার উপরে, তাই এর সমস্যা হলে, Edeam দেখা দেয় Lower Limb এ নিম্নমুখী চাপ।

# Liver- এর পজিশন মিডলে, এর ট্রাবল থাকলে Edema দেখা যায় মাঝখানে মানে পেটে যেমন Ascites.

# Kidney- পজিশন নিচে, সমস্যা হলে, এর ধর্ম উর্ধমুখী চাপ। তাই ইডিমা দেখা দেয় Face এ। (৯০% কেইস True)

কিডনি রোগীদের কেন ব্যাথানাশক ঔষুধ (NSAIDs) দেওয়া যায় না?

সহজ ভাষায় বলতে গেলে, পৃথিবীতে যত প্রকার ড্রাগস আছে, আর সেইসব ড্রাগস যেকোন রোট দিয়েই দেহে প্রবেশ করান, কাজ শেষে তা ঔ কিডনি হয়েই Elimination হয়ে প্রস্রাবের সাথে বের হয়ে যাবে।

অনুসিদ্ধান্ত ১: Non-Steroidal anti-inflammatory Drugs মানে ব্যাথানাশক ঔষুধ Prevent synthesis. PGE2 এবং PGI2 রিসেপ্টরকে
Prostaglandins খুব দায়িত্ববান সহকারে Renal Blood flow মেইনটেইন করে থাকে। কিন্তু যখন Prostaglandins synthesis যখন কমে যায়,
তখন সোডিয়াম ও পানিকে Retention করে। ফলে Edema দেখা দেয়।

অনুসিদ্ধান্ত ২: NSAIDs সাধারণত Prostaglandin synthesis করার জন্য, কিডনিতে Vasoconstrictors হিসাবে কাজ করে। মানে গ্লুমেরুলার বেসমেব্রনকে অতিরিক্ত Constriction হওয়ার জন্য Blood vessel Rupture বা ইঞ্জুরি হতে পারে। সেক্ষেত্র GFR রেট কমে যাবে। তখন Renal Failure বা Acute kindney injury দেখা দিতে পারে।

অনুসিদ্ধান্ত ৩: ব্যাথানাশক ঔষুধ যখন কিডনিতে Vasoconstrictors বেশি বাড়িয়ে দিবে, তখন Angiotensin2, Catecholamines, Vasopressin এর উপর আঘাত হানবে তখন Renal blood flow কমে যাবে। তাছাড়া কিডনির অন্যান্য মেটাবলিক কার্যক্রম কমে যাবে বা ফেইলর হয়ে যাবে। তখন দেহে মেটাবলিক এসিডোসিস হবে। সেক্ষেত্রে দেহে ইডিমা দেখা দিবে।

পরিশেষে বলবো যে, প্লিজ রোগীদের একটু যত্ন করে General Examination করবেন।

কিডনি রোগের টেস্ট সমুহ:

১. Serum Creatinine

২. Serum Urea

৩. BUN রেনাল ফাংশন টেস্ট এর রিপোর্ট সবকিছুর Level অনেক বেশি পেলেন। urine এর সাথে ব্লাড যাচ্ছে। GFR <25 পেলেন। এক্ষেত্রে, ব্যাথানাশক ঔষুধ কাউকে দেওয়ার আগে অবশ্যই Renal function Test করে নেওয়া জরুরী।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

কিডনিজনিত নানা সমস্যা, কারণ ও প্রতিকার

কিডনিজনিত নানা সমস্যা, কারণ ও প্রতিকার

কিডনি মানুষের শরীরের অন্যতম অপরিহার্য অঙ্গ। কিডনি ব্যতীত মানুষ বেঁচে থাকতে পারে…

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

কেরামত মোল্লা সারারাত সোজা হয়ে বসে কাটিয়ে দেন। ঘুমে ঢুলুঢুলু চোখ, ঘুমাতে…



জনপ্রিয় বিষয় সমূহ:

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তর সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস