ঢাকা      মঙ্গলবার ১৬, জুলাই ২০১৯ - ১, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



লে. কর্নেল ডা. গোলাম মোস্তফা সারওয়ার

মেডিকেল অফিসার,

মালিতে শান্তিরক্ষী মিশনে কর্মরত।


সিজার বন্ধে হাইকোর্টে রিট: ব্যারিস্টার সাহেব জানেন সিজার কেন হয়?

সিজার, আরও সঠিকভাবে বললে অপ্রয়োজনীয় সিজার বন্ধ করতে হাইকোর্টে রিট করেছেন ফেসবুকের জনপ্রিয় মানুষ ব্যারিস্টার সুমন সাহেব। ওনার দাবী বাংলাদেশে আন্তর্জাতিক মানদণ্ডের তুলনায় প্রায় ৭০% বেশী সিজার হয়। ক্লিনিকগুলোতে এই সিজার করার কারণ নাকি "ডাক্তারদের অধিক টাকা রোজগারের ধান্দা"। সুমন সাহেব কি জানেন, ক্লিনিকগুলোর মালিক কারা? ওনার হিসাবে পঞ্চাশ হাজার টাকার প্যাকেজের কত টাকা ডাক্তার পায়?

আমি একটা হাসপাতাল পরিচালনার সাথে যুক্ত ছিলাম প্রায় আড়াই বছর। আমার গাইনী ডাক্তারকে দেখেছি অফিস সময়ের পর, এমনকি মধ্যরাতেও সিজার করতে। এগুলো কি টাকার জন্য? সিএমএইচয়ে সিজার করলে বেতনের বেশী এক টাকাও অতিরিক্ত পাওয়া যায় না, এটা কি সুমন সাহেব জানেন?

সিজার কেন করতে হয় তা কি ঐ বিজ্ঞ আইনজীবী জানেন? এখন যদি হাইকোর্ট রুল জারী করেন যে, "অপ্রয়োজনীয়" সিজার বন্ধ করতে হবে। কোনটা প্রয়োজনীয় আর কোনটা অপ্রয়োজনীয় তা নিরুপন করবে কে? বিজ্ঞ আইনজীবী, সাংবাদিক নাকি রোগীর উত্তেজিত আত্মীয়রা? সিজার এর মাধ্যমে বাচ্চা হবার পর যদি কোনো বিজ্ঞ আইনজীবী ক্লিনিক এর বিল না দেয়ার অযুহাত হিসাবে "অপ্রয়োজনীয়" সিজার এর ধারায় একটা মামলা ঠুকে দেয় অথবা রোগীর উত্তেজিত আত্মীয়রা ক্লিনিক ভাঙচুর করে তার দায়িত্ব কে নিবে?

ব্যারিস্টার সাহেবের ভাষায়, বাংলাদেশে "আন্তর্জাতিক মানদণ্ডের" চেয়ে ৭০% বেশী সিজার হয়। খুবই সত্য কথা। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী একজন প্রসূতিকে তার গর্ভকালীন সময়ে কমপক্ষে ৪ বার ডাক্তারের কাছে যেয়ে চেক-আপ করানোর কথা, সেই সুযোগ কি আমাদের প্রসূতিরা পান? তারা কি গর্ভকালীন সময়ে পুষ্টিকর খাবার, পর্যাপ্ত বিশ্রাম, পর্যাপ্ত স্বাস্থসেবা পান? স্বাভাবিক প্রসবের জন্য কি পর্যাপ্ত সুবিধা হাতের নাগালে আছে? শুধু সিজারের বেলায় আন্তর্জাতিক মানদণ্ড খুঁজবেন আর অন্য সব প্যারামিটার থাকবে দেশীয় মানদণ্ডেরও ১০০ হাত নীচে, এটা কেমন বিচার ব্যারিস্টার সাহেব?

অনেকেই যুক্তি দেখাতে পারেন, আগে তো এত সিজার ছিল না এখন এত বেশী কেনো? স্বীকার করি আগে সব নরমাল ডেলিভারি হতো। আমার দাদীর আমলেও অনেকের ১৩/১৪ টা নরমাল ডেলিভারি হতো, তারমধ্যে ৬/৭ জনের বেশী বাঁচতো না। মাতৃ এবং শিশু মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে কমানোর পিছনে এই তথাকথিত অপ্রয়োজনীয় সিজার এর অবদান কিভাবে অস্বীকার করবেন ব্যারিস্টার সাহেব? গ্রামে খোঁজ নিয়ে দেখেন কত মা ভিভিএফ বা প্রলাপসড ইউটেরাস নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। একটা "অপ্রয়োজনীয়" সিজার এই অভিশাপ থেকে তাদের মুক্তি দিতে পারতো।

এইসব রিট করে সস্তা জনপ্রিয়তা পাওয়া যায়, আখেরে কারো লাভ হয় না। যদি স্বাস্থ্য খাতের উন্নতি চান তাহলে রিট করুন মানহীন মেডিকেল কলেজ স্থাপন এবং ততধিক মানহীন মেডিকেল শিক্ষার বিরুদ্ধে। বাংলাদেশের প্রতিটি মা যেন তার গর্ভকালীন সময়ে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পান তা নিশ্চিত করতে রিট করুন। হাসপাতালগুলোর পরিবেশ উন্নয়নের জন্য রিট করুন। মাথাপিছু স্বাস্থ্যব্যয় আন্তর্জাতিক পর্যায়ে উন্নয়নের জন্য রিট করুন।

আমি জানি, এইসব রিট করে যেহেতু ফেসবুক গরম করা যাবেনা, তাই এই পথে কেউ হাটবে না।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

শিশুদের প্রতি যৌন আকর্ষণ: আমার দেখা একটি বিভৎস ঘটনা

শিশুদের প্রতি যৌন আকর্ষণ: আমার দেখা একটি বিভৎস ঘটনা

শিশুদের প্রতি যৌন আকর্ষণ কাজ করাকে পেডোফেলিয়া বলে। আর যাদের এই আকর্ষণ…

মেডিকেল সায়েন্স গবেষণায় ইরানের এগিয়ে চলার গল্প 

মেডিকেল সায়েন্স গবেষণায় ইরানের এগিয়ে চলার গল্প 

যতদিন যাচ্ছে ইরানের মেডিকেল সায়েন্স গবেষণায় যুক্ত হচ্ছে অভূতপূর্ব সব অবিষ্কার। বিশ্ব…

বিদেশে চিকিৎসা: শোনা কথায় কান দিবেন না

বিদেশে চিকিৎসা: শোনা কথায় কান দিবেন না

যখন গাইনী আউটডোরে চাকরি করি তখন এক জুনিয়র এসে বলল "আপু তোমরা abnormal…

সাইমন্ড্স ডিজিজ রোগ ও তার প্রতিকার

সাইমন্ড্স ডিজিজ রোগ ও তার প্রতিকার

আমাদের মাথার ভেতরে পিটুইটারি গ্রন্থির অবস্থান। পিটুইটারি গ্রন্থি থেকে নানা রকম হরমোন…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর