ঢাকা      সোমবার ২২, জুলাই ২০১৯ - ৭, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. গুলজার হোসেন উজ্জল

হেমাটোলজি বিশেষজ্ঞ।


এতোদিন ভাবতাম ডাক্তার হিসাবে আমি ‘ব্যতিক্রম’

আজ ১৭ই জুন, ২০১৯। সর্বভারতে আজ চিকিৎসক ধর্মঘট। পশ্চিমবঙ্গের নীলরতন সরকার হাসপাতালের এক চিকিৎসকের উপর হামলার জের ধরে সারা ভারতে ছড়িয়ে পড়েছে বিরাট চিকিৎসক বিক্ষোভ। ইতিমধ্যেই গণপদত্যগ করেছেন রাজ্যের সিনিয়র চিকিৎসকেরা।

অত্যন্ত বিস্ময়ের সাথে লক্ষ্য করছি এই বিক্ষোভে একাত্ম হয়েছেন দেশের সবশ্রেনীর মানুষ। অদ্ভুত মমতামাখা প্লাকার্ড নিয়ে তারা রাস্তায় দাঁড়িয়েছেন।

অথচ, কয়েকবছর আগেই আমাদের দেশে একজন নারী চিকিৎসক হাসপাতালে ডিউটিরত অবস্থায় নিহত হয়েছেন। কয়েকমাস আগেই একজন নারী চিকিৎসক কর্মস্থল থেকে ফেরার পথে ধর্ষিত হয়েছেন। এমনকি, বর্তমানে একজন নারী চিকিৎসক এলাকার যুবকের হয়রানির শিকার হয়ে একরকম ফেরারী হয়ে ঘুরছেন।

নাগরিক সমাজের পক্ষ থেকে এগুলোর কোন প্রতিবাদ দেখিনি। খুব রহস্যজনক কারণে নারীবাদী সংগঠনগুলো নারীর পেশাগত অধিকার ও নিরাপত্তা নিয়ে খুব একটা আগ্রহী নন। তারা কি নিয়ে আগ্রহী আমি ঠিক বুঝতেও পারিনা। নারীদের কথাই বললাম। কারণ, পুরুষ ডাক্তারদের কথা বললে লেখা শেষ হবেনা।

এমন না যে, আমাদের দেশের মানুষেরা কোন ডাক্তারের কাছ থেকে নিঃস্বার্থ সেবা পান না। এমন না যে, তারা বিপদে আপদে কোন ডাক্তারের শরণ নেন না। সবই তো তারা করেন। তারপরও আস্ত সমাজ ধরে বিষদগার করেই তারা তৃপ্তি পান। আর নিজের পছন্দের ডাক্তারকে আলাদা করে বলেন "আপনি ব্যতিক্রম। আপনার মত সবাই হলে বদলে যেত সবকিছু"।

এরকম কমপ্লিমেন্ট পেলে আগে সিরিয়াসলি ভাবতাম আসলেই বোধহয় আমি ব্যতিক্রম। পরে দেখলাম প্রায় সব ডাক্তারই এরকম কাস্টমাইজড কম্পলিমেন্ট পান। সবাইকেই আলাদা আলাদাভাবে কেউ না কেউ বলে " আপনার মত মানুষ হয়না ভাই।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছে

স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছে

হাসপাতালের সকলে মিলে সমাজকে অনেক কিছুই দিতে পারে। সাধারণত যে মানুষ যেভাবে…

ভুতের হাসপাতাল!

ভুতের হাসপাতাল!

হুট করেই ইলেক্ট্রিসিটি চলে গেল। পড়ার টেবলে অন্যমনস্ক আমি যেই না সামনে…

ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশন সমীপে কিছু কথা

ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশন সমীপে কিছু কথা

বেশ কিছুদিন ধরেই ডেঙ্গু জ্বরের ভাইরাসবাহী এডিস মশার প্রকোপ বেড়েছে। রাজধানীতে এর…

স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘হোয়াটস আপ ডক’ ৫০তম পর্বে

স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘হোয়াটস আপ ডক’ ৫০তম পর্বে

ইলেক্ট্রনিক মিডিয়ায় ‘চিকিৎসা সংক্রান্ত’ অনুষ্ঠানের ব্যাপারে আমরা সবাই অবগত। কিন্তু যদি বলা…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর