ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,    আপডেট ৩ ঘন্টা আগে
ডা. রায়হানুল আরেফীন

ডা. রায়হানুল আরেফীন

BDS, FCPS, MS, MCPS, BCS

ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন

চট্টগ্রাম মেডিকেল কলেজ।


১৭ জুন, ২০১৯ ১১:০২

দাঁতের রোগে উদাসীনতা নয়

দাঁতের রোগে উদাসীনতা নয়

মুখ ও দাঁতের রোগে জীবনে কখনো ভোগেননি এমন কাউকে পাওয়া সত্যি দুষ্কর। তারপরেও সময়মত চিকিৎসা করানোর ব্যাপারে আমাদের সবার মাঝে এক ধরনের উদাসীনতা দেখা যায়। ফলে সাধারণ রোগই পরবর্তীতে জটিল আকার ধারন করে যার চিকিৎসা বেশ ব্যয়বহুল, সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়।

তাই নিয়মিত একজন বিডিএস ডিগ্রিধারী ডেন্টাল সার্জন দিয়ে মুখ ও দাঁত পরীক্ষা করিয়ে প্রয়োজনীয় চিকিৎসা নেয়াটা জরুরী। যদিও আমাদের অনেক ডাক্তার ভাইবোন ও মুখ ও দাঁতের সমস্যায় আক্রান্ত, তবুও তাদের মধ্যে একইরকম গাফলতি দেখা যায়। সবচেয়ে দুঃখের বিষয় হলো, ডেন্টিস্ট্রি এবং এর ব্রাঞ্চগুলোর ব্যাপারে অন্যান্য ডাক্তার ভাইবোনদের স্পষ্ট ধারনা না থাকা।

এ ব্যাপারে আমি মনে করি ডেন্টাল সার্জনদের দায়বদ্ধতাই সর্বাধিক। তাই সবার জ্ঞাতার্থে ডেন্টিস্ট্রির ব্রাঞ্চগুলোর ব্যাপারে কিছুটা ধারনা দেয়ার চেষ্টা করছি।

জেনারেল ডেন্টিস্টগণই (বিডিএস ডিগ্রিধারী) যেকোনো দেশে সর্বাধিক ডেন্টাল চিকিৎসা সেবা দিয়ে থাকেন। স্কেলিং থেকে শুরু করে ফিলিং, আরসিটি, ক্যাপ, এক্সট্রাকশন, মাইনর ওরাল সার্জারি সব ধরনের চিকিৎসাই তারা করেন। তবে জটিলতর চিকিৎসার জন্য অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিৎ।

বাংলাদেশে বর্তমানে ডেন্টিস্ট্রিতে পোস্ট গ্র্যাজুয়েশন (এমএস/ এফসিপিএস) সমাপ্তি সাপেক্ষে নিম্নোক্ত ধরনের বিশেষজ্ঞ চিকিৎসক হওয়া সম্ভব।

১/ পেডিয়াট্রিক ডেন্টিস্ট এরা বাচ্চাদের দাঁতের (দুধদাঁত) যত্ন, সুরক্ষা ও চিকিৎসা, প্রভৃতি দিয়ে থাকেন।

২/ অর্থোডন্টিস্ট আঁকাবাঁকা, উঁচুনিচু, ফাকা দাঁত সুবিন্যস্ত ও সুন্দর করেন। 

৩/ কনজারভেটিভ ডেন্টিস্ট ও এন্ডোডন্টিস্ট দাঁতের ফিলিং, রিশেপিং, রুট ক্যানেল চিকিৎসা ইত্যাদি দিয়ে থাকেন।

৪/ ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন আক্কেল দাঁতের সমস্যা, মুখমণ্ডল ও চোয়ালের ফ্র্যাকচার, সিস্ট, টিউমার, ক্যান্সার, ঠোট ও তালু কাটা, চোয়ালের হাড় বাঁকা সহ মুখমণ্ডলের যাবতীয় রিকন্সট্রাক্টিভ সার্জারি করে থাকেন।

৫/ প্রস্থোডন্টিস্ট দাঁত ও মাড়ির আংশিক বা সম্পূর্ণ প্রতিস্থাপন, ক্যাপ, ব্রিজ, ডেন্টাল ইমপ্ল্যান্ট , ইত্যাদি করেন।

হাসুন, সুস্থ্য থাকুন, সুন্দরভাবে বাঁচুন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত