১৬ জুন, ২০১৯ ০৫:১০ পিএম

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

মেডিভয়েস রিপোর্ট: যারা চলতি বছর পবিত্র হজে যাবেন তাদের স্বাস্থ্য পরীক্ষা এবং ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা দান কর্মসূচি শুরু হয়েছে। রোববার রাজধানীতে কয়েকটি হাসপাতাল ও অন্যান্য জেলার হজযাত্রীদের বিভাগীয় শহরে সরকারি হাসপাতালে এ কার্যক্রম শুরু হয়। 

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এই স্বাস্থ্য পরীক্ষা ও টিকা দেওয়ার পর হজযাত্রীদের স্বাস্থ্য সনদ নিজ নিজ সংগ্রহে রাখতে হবে। বিমানবন্দরে স্বাস্থ্য সনদ দেখনোর জন্যই তা সংগ্রহে রাখতে বলা হয়েছে। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, টিকা কেন্দ্রে যাবার সময় সংশ্লিষ্ট হজযাত্রীদের সরকারি হাসপাতাল কিংবা সরকার অনুমোদিত বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক বা ডায়াগনোস্টিক সেন্টার হতে বুকের এক্স-রে, ইসিজি, রক্তের গ্রুপ, ইউরিন আর/ই, ব্লাড সুগার পরীক্ষার প্রতিবেদন নিয়ে যেতে হবে। গত তিনমাসের মধ্যে এসব পরীক্ষা করা হয়ে থাকলে সেই প্রতিবেদন সঙ্গে রাখতে হবে। নতুন করে তাদের পরীক্ষার প্রয়োজন নেই।

এছাড়াও বেসরকারি হজযাত্রীদের স্বস্ব হজ এজেন্সির মাধ্যমে ই-হেলথ প্রোফাইল ফরমের প্রিন্ট কপি এবং সরকারি হজযাত্রীদের নিকস্থ রেজিস্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, আশকোনাস্থ হজ অফিস) হতে ই-হেলথ প্রোফাইল ফরমের প্রিন্ট কপি অথবা নিবন্ধন সনদ নিয়ে যেতে বলা হয়েছে।
 
সরকারি সিদ্ধান্ত অনুযায়ী রাজধানীর ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীদের ৯টি হাসপাতাল ও ক্লিনিকে এবং অন্যান্য জেলার হজযাত্রীদের বিভাগীয় শহরে সরকারি হাসপাতাল, জেলা সিভিল সার্জনের কার্যালয়ে এসব টিকা দেওয়া হবে। এছাড়া গাজীপুরের হজযাত্রীদের জন্য শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল ও শহীদ আহসান উল্লাহ মাস্টার মেডিকেল কলেজ হাসপাতালে এ টিকা দেওয়া হবে। 

সরকারি এই সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটপোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা ৫০০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, ফুলবাড়ীয়া সরকারি কর্মচারি হাসপাতাল, বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, ঢাকা ক্যান্টনমেন্টস্থ সম্মিলিত সামরিক হাসপাতাল, রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে টিকা দেওয়া হবে।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত