ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

ডা. মোঃ মাকসুদ উল্যাহ্‌

চিকিৎসক, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল


১৬ জুন, ২০১৯ ১২:৪২ পিএম

বাজেটে অসহায় রোগীদের জন্য কী আছে?

বাজেটে অসহায় রোগীদের জন্য কী আছে?

অসহায় রোগীরা হাসপাতালে এসে শয্যা খালি না পেয়ে মেঝেতে থাকতে বাধ্য হয়। চারশত শয্যার সরকারি হাসপাতালে বারোশত রোগী ভর্তি হয়ে ৮০০ জন মেঝেতে থাকে। অন্যদিকে, সরকারি চাকুরিরত চিকিৎসকদের মাঝে বিভিন্ন বিষয়ের যথেষ্ট সংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসক আছে। কিন্তু তা সত্ত্বেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শুরু করে নতুন সৃষ্ট মেডিকেল কলেজগুলো পর্যন্ত সেসব বিষয়ের কনসালটেন্ট ও অধ্যাপক পদ না থাকায় এবং পদায়ন না করার কারণে রোগীরা উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং জেলা সদর হাসপাতালে নেফরোলজী, নিউরোলজী, এন্ডোক্রাইনোলজী, গ্যাস্ট্রোএন্টারোলজী ইত্যাদি এবং শল্য চিকিৎসার কিছু শাখার চিকিৎসকের পদ নেই। নতুন সৃষ্ট মেডিকেল কলেজগুলোতে এসব বিষয়ের কনসালটেন্ট এবং অধ্যাপকের পদ নেই। আবার কোনো কোনো ক্ষেত্রে পদ থাকলেও পদায়ন করা হচ্ছে না। ফলে জনগন কর দিয়ে যাচ্ছে কিন্তু কাঙ্খিত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে।

জনসংখ্যা অনুপাতে সকল বিষয়ে সকল ক্যাটাগরীতে বিশেষজ্ঞ সরকারি চিকিৎসকের নতুন পদ সৃষ্টি করে সেগুলোতে দ্রুত নিয়োগ দেওয়া এখন সময়ের দাবী। তাহলে অসহায় রোগীদের প্রাপ্ত চিকিৎসার মান এবং পরিমান উভয়ই বাড়বে।

হাসপাতালে নতুন ভবন বানিয়ে শয্যা সংখ্যা বাড়ানো এখন সময়ের দাবী। নাগরিকদেরকে সুষম চিকিৎসা সেবা দিতে হলে একটি দেশের বাজেটের কমপক্ষে ১৫% বরাদ্দ রাখতে হয় চিকিৎসা খাতে। সেখানে এদেশে বরাদ্দ ৪.৯% মাত্র! বিষয়টি আফসোসের! 

তাই অসহায় রোগীদের কষ্ট লাঘব করার জন্য হাসপাতালগুলোতে নতুন ভবন নির্মান করে শয্যা সংখ্যা বাড়ানোর জন্য, জনসংখ্যা অনুপাতে সরকারি হাসপাতালে চিকিৎসক এবং নার্সের পদসংখ্যা বাড়ানোর জন্য এবং উল্লেখিত বিষয়গুলোতে যথেষ্ট সংখ্যক কনসালটেন্ট এবং অধ্যাপকের পদ সৃষ্টি এবং পদায়নের জন্য অবিলম্বে স্বাস্থ্য খাতের বাজেট বাড়িয়ে ১৫% করা হোক এবং বাস্তবায়ন করা হোক।

এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না