ঢাকা      বুধবার ২৪, জুলাই ২০১৯ - ৯, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. মো. তরিকুল হাসান

রেসিডেন্ট, নিউরোলজি বিভাগ,

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল।


স্বাস্থ্য বাজেট '১৯: আমার ভাবনা

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে স্বাস্থ্যখাত উন্নয়নে সরকারের ভুমিকা খুবই গুরুত্বপুর্ণ। দেশের দরিদ্র জনগোষ্ঠীর সাথে বিষয়টি ওতপ্রোত ভাবে জড়িত। সরকারি স্বাস্থ্যসেবা গ্রহীতা মাত্রই জানেন, সরকারি প্রতিষ্ঠানের সীমাবদ্ধতার মূল কারন অর্থনৈতিক সীমাবদ্ধতা। তাই বাজেটে এ বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেয়াটাই যুক্তিযুক্ত ছিল। অথচ, বরাবরের মত এবছরের বাজেটেও স্বাস্থ্যখাত অবহেলিত। টাকার অঙ্কে বরাদ্দ বাড়লেও শতকরা হিসেবে বরাদ্দের পরিমান ক্রমাগত নিম্নমুখী।

২০১৯-২০ অর্থবছরে স্বাস্থ্য সেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য ২৫ হাজার ৭৩২ কোটি টাকার বাজেট বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা মোট বাজেটের ৪.৯%। গত অর্থ বছরে যার পরিমান ছিল ৫%। গত ১৭-১৮ অর্থ বছরে এর পরিমান ছিল ৫.২%।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, 'তৃণমূল পর্যায় থেকে বিভিন্ন স্তরের মানুষের মধ্যে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করে বাংলাদেশ স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।' তিনি আরো উল্লেখ করেন, 'মানুষের গড় আয়ু বৃদ্ধিসহ মাতৃ মৃত্যুহার, নবজাতকের মৃত্যুহার, অনুর্ধ্ব-৫ বছর বয়সী শিশু মৃত্যুহার, অপুষ্টি, খর্বতা, কম-ওজন ইত্যাদি হ্রাসে ক্রমাগত উন্নতি সাধিত হচ্ছে।'

প্রকৃতপক্ষে, তৃণমুল পর্যায়ে এখনো স্বাস্থ্যসেবার সন্তোষজনক সম্প্রসারণ সম্ভব হয়নি। বৈশ্বিক বিভিন্ন সূচকের উন্নয়নে বাংলাদেশ কিছুটা অগ্রগতি লাভ করলেও এ উন্নয়ন আরো ত্বরান্বিত করার লক্ষে বাজেটে আরো বরাদ্দ বাড়ানো প্রয়োজন। 

প্রয়োজনীয় জনবল নিয়োগ, স্বাস্থ্য উপকরণ সরবরাহ, অবকাঠামো বিনির্মানসহ গুরুত্বপুর্ণ কাজে এই বাজেটে সরবরাহকৃত অর্থ অপ্রতুল।

অন্যদিকে, বাজেটে নবজাতকের চিকিৎসা সেবা সম্প্রসারণের জন্য গৃহীত উদ্যোগ, ঢাকা মেডিকেলসহ বিভিন্ন মেডিকেলের সংস্কার ও আধুনিকায়ন, মাতৃস্বাস্থ্যের উন্নয়নের জন্য গৃহীত কমিউনিটি বেজড প্রসূতি সেবা কার্যক্রমের উন্নয়নসহ কিছু উদ্যোগ বেশ প্রশংসনীয়।

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গু (Dengue) যে ভাইরাস (virus) দিয়ে হয় তার নাম Dengue virus. এই…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর