ডা. এস. এম. শহিদুর রহমান

ডা. এস. এম. শহিদুর রহমান

৩৯তম বিসিএসে উত্তীর্ণ 


১৫ জুন, ২০১৯ ০৯:৩৩ পিএম

উত্তীর্ণ ৮৩৬০ চিকিৎসক থাকতে নতুন বিসিএস কেন?

উত্তীর্ণ ৮৩৬০ চিকিৎসক থাকতে নতুন বিসিএস কেন?

স্বাস্থ্য খাতের দুরবস্থা নিরসনে বর্তমান স্বাস্থ্যবান্ধব সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় চিকিৎসক সংকট দূরীকরণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় একটি বিশেষ বিসিএসের (৩৯তম) আয়োজন করে পিএসসি। কিন্তু এই বিসিএসে চিকিৎসক নিয়োগ ঘিরে সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং প্রতিমন্ত্রী গণমাধ্যমে একেক সময় একেক রকম তথ্য উপস্থাপন করেন।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ২০১৮ সালের ডিসেম্বরের আগেই এই ৩৯তম বিসিএস থেকেই ১০ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছিলেন। তাছাড়া বর্তমান সরকারের সদ্য সাবেক স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ডা. মোরাদ হোসেন ওই বিসিএসের ফলাফলের দুই দিন আগে জানান, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই ৩৯তম বিসিএস থেকেই ৭ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। কিন্তু দেখা যায়, সুপারিশ প্রাপ্ত হন মাত্র চার হাজার ৭৯২জন চিকিৎসক।  

সম্প্রতি এক বেসরকারি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২০২০ সালে আবার বিসিএসের মাধ্যমে আরও ৫,০০০ চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

মন্ত্রী বলেন, “সরকারের পরিকল্পনা অনুযায়ী আগামী বছর থেকে ৫ হাজার ৩০০ চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। অর্থাৎ ২০২০ সালে প্রক্রিয়া শুরু হবে নতুন আরেকটি বিসিএসের। মেডিকেল অফিসার এবং ইমার্জেন্সি মেডিকেল অফিসার এ পদ বৃদ্ধি করা হবে।”

কেন আবার নতুন বিসিএসের আয়োজন?
এখানে উত্তীর্ণ আট হজার ৩৬০ জন চিকিৎসক তো পিএসসির সকল পরীক্ষায় অংশগ্রহণ করেই উত্তীর্ণ। উত্তীর্ণ চিকিৎসকগণ প্রায় দুই বছরের অক্লান্ত পরিশ্রম করেছেন এই বিসিএসের জন্য। কেউ চাকরি ছেড়েছেন, কেউ বা ছেড়েছেন নিজের দীর্ঘ দিনের জমানো চেম্বার। কেউ বা পরিবারকে সহযোগিতা না করে উল্টো সহযোগিতা নিয়ে পুরো শ্রম দিয়েছেন এই বিসিএসের পিছনে। এই আট হাজার ৩৬০ জন শুধু চিকিৎসক নন। তারা একেকটা পরিবারকে রিপ্রেজেন্ট করছেন।

তাহলে কেন এই হতাশাব্যঞ্জক কথা? কেন এতোগুলো পরিবারকে নিয়ে সংশ্লিষ্টদের অবহেলা?কেন এ বিসিএস নিয়ে অবজ্ঞাসূচক কথা-বার্তা?তারা তো পিএসসির নিয়ম মেনেই উত্তীর্ণ, ক্যাডার হওয়ার যোগ্য। তাদেরকে কেন ক্যাডারভুক্ত করা হবে না?

আমরা আশাবাদী—প্রধানমন্ত্রীর নির্দেশনা পালনে স্বাস্থ্য মন্ত্রণালয় দ্রুত পদক্ষেপ নিবেন এবং ৩৯তম বিসিএসে উত্তীর্ণ চিকিৎসকদের নিয়োগে সমস্ত ব্যবস্থা গ্রহণ করবেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত