ঢাকা      বুধবার ২৪, জুলাই ২০১৯ - ৯, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. কাওসার উদ্দিন

সহকারী সার্জন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


লিচু আতঙ্ক ও আজগুবি গুজব

এই সিজনে প্রায় হাজার খানেক এবং প্রতি বসায় মিনিমাম পঞ্চাশটা করে লিচু খেয়েছি! আলহামদুলিল্লাহ, আমার কিছু হয়নি। প্রশ্ন থাকতে পারে আমি কি শিশু? না। কিন্তু শিশুরা খেলেই কি ক্ষতি হবে? তাও না! যদিও যেভাবে এটা নিয়ে এ সিজনে প্রচার প্রচারণা চলেছে, তাতে অনেক পরিবারই বাচ্চাদের লিচু খাওয়ানো বন্ধ করে দিছে! লিচু সুস্বাদু, এবং এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। তাই চিলে কান নিয়েছে শুনেই চিলের পিছে দৌড়ানো যাবে না। চিলে কান নিতেই পারে, তবে তা সবার না।

লিচুতে Hypoglycin A (HGA) থাকে, যা থেকে তৈরি হয় methylenecyclopropylglycine (MCPG). এটা beta oxidation of fatty acid ইনহিবিট করে, যার ফলে কমে gluconeogenesis.

gluconeogenesis হল non glucose substances থেকে glucose তৈরি হওয়া। এট সচারাচর আমাদের শরীরে ঘটে না, ঘটে বিশেষ অবস্থায় যেমন fasting এ, অথবা কেউ যদি শুধু carbohydrate খাওয়া কমিয়ে দিয়ে শুধু protein ও lipid খায়।

তাহলে gluconeogenesis যদি কমেও খুব বেশি অসুবিধা হওয়ার কথা না। কিন্তু শিশু যাদের metabolic demand অনেক বেশি। এখন সেই শিশু যদি malnourished হয়, এবং fasting এ থাকে তাদের ক্ষেত্রে এই gluconeogenesis কমাটা ক্ষতিকারক হতে পারে, হতে পারে মারাত্মক hypoglycemia.

আর তুলনামূলক কম পাকা লিচুতে এই Hypoglycin A toxin বেশি থাকে।

এবার মনে মনে কল্পনা করুন, আপনার বাগানে একটা লিচু গাছ আছে। একদল নাঙা ভুখা টোকাই ছেলে রাস্তা দিয়ে যাওয়ার সময় আপনার গাছের দিকে নজর দিলো। যদিও লিচু তখনো পাকেনি। কিন্তু ছেলেগুলো ভর দুপুরে গাছে উঠে লিচু পেড়ে, খালি পেটেই টক লিচুর অনেকগুলো খেয়ে নিলো। তার পরপরই অসুস্থ।

সবগুলো শর্ত পূরণ হলেও যে এমনটা ঘটবে এটাও নিশ্চিত করে বলা যায়না।

সমস্যা যা হয়, hypogylcemia, কিন্তু আর কিছু কি হতে পারে?

পত্রিকায় লেখা দেখলাম encephalitis! কিন্তু না, encephalitis করবে না! যা করতে পারে তা হল acute encephalitis like syndrome বা hypoglycemic encephalopathy! এটাও যে করবে তাও নিশ্চিত না, কারণ স্টাডিগুলোতে এ কনক্লুশন টানা হয়নি। বাচ্চাদের encephalitis এর অন্যতম কারণ virus, এবং দেখা গেছে একই গ্রুপের লিচু খাওয়া বাচ্চা যাদের encephalopathy ডেভেলপ করেছে তাদের কারো কারো toxin নাই, কিন্তু vius আছে। কারো toxin নাই, virus ও নাই। কারো toxin আছে, virus ও আছে। কারো toxin আছে, virus নাই। কারো কারো toxin অনেক বেশি, কিন্তু encephalitis like syndrome ডেভেলপ করেনি! তাই কনফার্ম কনক্লুশন টানা হয়নি যে encephalopathy হবেই।

পাশাপাশি লিচুতে ব্যাবহার করা কেমিক্যালকে দায়ী করেছে কিছু কিছু স্টাডি। যেহেতু hypoglycemia করে নির্দিষ্ট কিছু শর্তে, তাই আমরা সতর্ক থাকবো, প্রয়োজনে একটা স্টাডি করবো, কিন্তু পত্রিকার আজগুবি কিছু দেখে গুজব অন্তত ছড়াবো না! ধন্যবাদ।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

ডেঙ্গুর মূল ফোকাস এবার প্লাজমা লিকেজের দিকে!

ডেঙ্গুর মূল ফোকাস এবার প্লাজমা লিকেজের দিকে!

এবারের ডেঙ্গু খুব atypical presentation নিয়ে হাজির হইছে। আমার ব্যক্তিগত দৃষ্টিকোণ এবং…

জন্ডিস প্রতিরোধে প্রয়োজনীয় সতর্কতা

জন্ডিস প্রতিরোধে প্রয়োজনীয় সতর্কতা

জন্ডিস নিজে কোন রোগ নয়। এটি রোগের উপসর্গ। লিভারে প্রদাহ বা হেপাটাইটিস…

ডেঙ্গুজ্বর আতঙ্ক: কারণ ও করণীয়

ডেঙ্গুজ্বর আতঙ্ক: কারণ ও করণীয়

ইদানিং দেশের ভয়াবহ মৃত্যুর আতঙ্কের অপর নাম ডেঙ্গু জ্বর। এ জ্বরে মানুষ…

আমরা কি মাস হিস্টিরিয়ায় ভুগছি?

আমরা কি মাস হিস্টিরিয়ায় ভুগছি?

মনোবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের ভাষায় মাস হিস্টিরিয়া হলো একধরণের কালেক্টিভ অবসেসশনাল বিহেভিয়ার। একটা…

ব্লাইটেড ওভাম: নির্ণয় ও চিকিৎসা

ব্লাইটেড ওভাম: নির্ণয় ও চিকিৎসা

ব্লাইটেড ওভাম (blighted ovum/ anembryonic pregnancy/ empty sec) প্রেগনেন্সিতে একটি পরিচিত সমস্যা।…

ক্যান্সার আক্রান্তের যতসব কারণ

ক্যান্সার আক্রান্তের যতসব কারণ

ক্যান্সার হলে আর রক্ষা নেই এ কথা বহুল প্রচলিত। যদিও বর্তমানে অনেক…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর