১৪ জুন, ২০১৯ ১০:৩৪ এএম

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

মেডিভয়েস ডেস্ক: চিকিৎসা এবং শিক্ষকতা সবচেয়ে খাঁটুনির কাজ এবং এই দুইটি পদে সর্বোচ্চ কর্মঘণ্টাও দিতে হয়। আর এ বিবেচনায় ভুটানের সিভিল সার্ভিসে এখন থেকে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক, চিকিৎসক এবং নার্সরা। দেশটির অনলাইন গণমাধ্যম দ্যা ভুটানিজ এই তথ্য জানিয়েছে।

গত ৫ জুন দেশটির মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে ভুটানের প্রধানমন্ত্রীর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন বেতন স্কেল সম্পর্কিত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার যেভাবে সুপারিশ করেছে, সেভাবে যদি বেতন স্কেল নির্ধারিত হয় তবে শিক্ষকতা হবে সর্বোচ্চ বেতনধারীদের পেশা। নতুন বেতন স্কেল সম্পর্কিত এ প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, দেশটির উন্নয়নে ৮ হাজার ৬৭৯ জন শিক্ষকের ভূমিকা অপরিসীম। পাশাপাশি ৪ হাজার মেডিকেল স্টাফও নিজেদের সর্বোচ্চ দিয়ে কাজ করে যাচ্ছেন।

বেতন স্কেলের এই সুপারিশের কারণ হিসেবে বলা হয়েছে, এই পেশায় কর্মরতদের কাজের স্বীকৃতি হিসেবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে হিমালয় উপত্যকার দেশটি। ভারতীয় সংবাদমাধ্যম দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, দেশটিতে এই ঘোষণাকে একটি বিশাল কৌশলগত পদক্ষেপ হিসেবে অবহিত করা হয়েছে।

ভুটানের নিউজ পোর্টাল দ্যা ভুটানিজ জানিয়েছে, বর্তমানে দেশটির প্রশাসনিক কর্মকর্তারা প্রশিক্ষণ এবং ভ্রমণ বাবদ সর্বোচ্চ বেতন ভাতা ভোগ করছেন। তবে শিক্ষক এবং চিকিৎসকদের নতুন বেতন ভাতা হবে দেশটির জন্য একটি বিশাল কৌশলগত পরিবর্তন।

দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং পেশায় একজন চিকিৎসক। যিনি পড়াশোনা করেছেন বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজে। এই দেশটিতে বার্ষিক মাথাপিছু আয় নয় বরং বার্ষিক মাথাপিছু সুখ দিয়ে দেশের উন্নয়নের মাত্রা নির্ধারণ করা হয়। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত