ডা. ফাহিম উদ্দিন

ডা. ফাহিম উদ্দিন

ইন্টার্ন চিকিৎসক

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


১৪ জুন, ২০১৯ ০৯:২৮ এএম

যে কারণে চিকিৎসায় রিস্ক নিতে চান না ডাক্তাররা

যে কারণে চিকিৎসায় রিস্ক নিতে চান না ডাক্তাররা

পত্রিকার কাটতি/টিআরপি বাড়ানোর জন্য সাংবাদিকদের বহুল জনপ্রিয় টার্ম/অস্ত্র হল "ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু"! অনেকে আবার একটু সেইফ সাইডে থাকার জন্য শিরোনাম লিখেন "ভুল চিকিৎসার অভিযোগে রোগীর মৃত্যু"! দুটোই বর্তমানে আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় "স্লো পয়জনিং" হিসেবে কাজ করছে। যেই পয়জয়নিং এর শিকার সাধারন মানুষ থেকে শুরু করে খোদ সাংবাদিক মশাইও হচ্ছেন/হবেন।

যেমন, বর্তমানে একজন হার্ট অ্যাটাকের রোগী যাঁর কিনা ইমার্জেন্সি ট্রিটমেন্ট প্রয়োজন, তাঁর ট্রিটমেন্ট দিতেও দশবার চিন্তা করা লাগছে। কেননা ম্যাসিভ হার্ট এটাক হলে সম্পূর্ণ সঠিক প্রাইমারি ট্রিটমেন্ট দেয়ার পরেও রোগী মারা যেতে পারেন। কিন্তু মানুষ সেটা না বুঝে বলে দিবে ভুল ট্রিটমেন্ট দিয়ে আমার রোগী কে মেরে ফেলছে! যেই রোগীর লোক/সাংবাদিক ঐ ট্রিটমেন্ট কে ভুল বলছে সে কিন্তু হার্ট এটাকে কী ট্রিটমেন্ট দিতে হয়, সেটাই জানে না; অথচ সে ভুল ধরে ফেলছে!

যার ফলশ্রুতিতে কেউ আর রিস্ক নিতে চাচ্ছে না। হায়ার সেন্টারে রেফার করাকেই সেইফ মনে করছেন। ইভেন প্রাইমারি ট্রিটমেন্ট দিয়ে পাঠানোটাও রিস্কি। পথিমধ্যে রোগী মারা গেলে এসে বলে আপনারা ভুল চিকিৎসা দিয়ে আমার রোগী কে মেরে ফেলছেন!

সুতরাং আল্টিমেটলি রোগীরাই কিন্তু ক্ষতিগ্রস্ত হচ্ছে/হবে। আমাদের দেশের ডাক্তারদের অনেক দোষ আছে। ঠিকমত সময় দেয় না, রোগ/চিকিৎসা সম্পর্কে সুন্দর ভাবে বুঝিয়ে বলে না, ভালো ব্যবহার করে না। এজন্য হয়ত মানুষের অনেক ক্ষোভ থাকতে পারে। কিন্তু তার জন্য বিন্দুমাত্র জ্ঞান না রেখেই কথায় কথায় ভুল চিকিৎসার অভিযোগ তুলে ঝামেলা করার পরিণতি অদূর ভবিষ্যতে রোগীদের জন্য ভয়াবহ কিছুই ডেকে আনবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত