ঢাকা      মঙ্গলবার ১৮, জুন ২০১৯ - ৫, আষাঢ়, ১৪২৬ - হিজরী

ভারতে চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ১২ ঘণ্টার ধর্মঘট

মেডিভয়েস নিউজ: চিকিৎসায় গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগে ভারতে জুনিয়র চিকিৎসকদের উপর হামলা চালায় রোগীর পরিবারের স্বজনরা। এসময় রণক্ষেত্র হয়ে ওঠে কলকাতার এনআরএস মেডিকেল কলেজ হসপিটাল। রোগীর আত্মীয়দের ছোঁড়া ইটে মাথা ফেটে যায় জুনিয়র ডাক্তার পরিবহ মুখোপাধ্যায়ের। তাঁর করোটির সামনে ডানদিকের হাড় ভেঙে যায়। গুরুতর আহত হন আরও এক জুনিয়র ডাক্তার। এ ঘটনার প্রতিবাদে রাজ্যজুড়ে আজ ১২ ঘণ্টা আউটডোর বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে চিকিৎসকদের সংগঠন ডক্টর্স ফোরাম।

রবিবার রাতে ট্যাঙরার বিবি বাগানের বাসিন্দা মুহাম্মদ সাহিদকে (৬৫) হাসপাতালে ভর্তি করা হয়। পরিবারের অভিযোগ, সোমবার বিকেলের পর থেকে রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে এক পর্যায়ে তার মৃত্যু হয়। এরপরই রণক্ষেত্রের চেহারা নেয় নীলরতন সরকার মেডিকেল কলেজ।

এ ঘটনায় এনআরএস রাজ্যজুড়ে চিকিৎসা বয়কটের ডাক দিয়েছেন ডাক্তাররা। জুনিয়র ডাক্তারকে মারধরের ঘটনার প্রতিবাদে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রাজ্যের সমস্ত সরকারি, বেসরকারি হাসপাতালে আউটডোর পরিষেবা বন্ধের ডাক দেওয়া হয়।

ডাক্তারদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে গতকাল প্রতীকী কর্মবিরতি পালন করা হয় কলকাতা মেডিকেল কলেজ, আরজিকর, শম্ভুনাথ পণ্ডিত, সাগরদত্ত মেডিকেল কলেজ, বর্ধমান মেডিকেল কলেজ, চিত্তরঞ্জন হাসপাতাল, কল্যাণী মেডিকেল কলেজ ও মুর্শিদাবাদ মেডিকেল কলেজ। শুধুমাত্র আউটডোর খোলা রাখা হয়। জরুরি বিভাগ ও অন্যান্য বিভাগ বন্ধ করে দেওয়া হয়। কিন্তু হামলার ১৮ ঘণ্টা পেরিয়ে গেলেও কোনও সমাধান না মেলায় আজ রাজ্যের সরকারি, বেসরকারি সব হাসপাতালে আউটডোর বন্ধ রেখে আন্দোলনের ঘোষণা দেয় চিকিৎসক ফোরাম।

এদিকে, চিকিৎসকের উপর হামলায় ঘটনায় তৃণমূলের উপর দায় চাপিয়েছেন বিজেপিনেতা মুকুল রায়।  তিনি বলেন, “যে চিকিৎসক মার খেয়েছেন, তাঁকে মেরেছে তৃণমূল।” তৃণমূলের নেতৃত্বেই এই হামলা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

ইন্সস্টিটিউট অফ নিউরো সায়েন্সে  ভর্তি রয়েছেন পরিবহ মুখোপাধ্যায়। পাঁচ চিকিত্সকের দল তাঁর মাথার অস্ত্রোপচার  চলছে। নিউরো সায়েন্সের তরফে জানানো হয়েছে, সিটিস্ক্যানে ধরা পড়েছে পরিবহর করোটির সামনের ডানদিকে হাড় ভেঙেছে। খিঁচুনি ছিল। আল্টা সাউন্ডে আর কোনও অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়নি। এখন পরিবহ স্থিতিশীল, বিপন্মুক্ত। তাঁকে ৪৮ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

মেডিভয়েস ডেস্ক: চিকিৎসা এবং শিক্ষকতা সবচেয়ে খাঁটুনির কাজ এবং এই দুইটি পদে…

পশ্চিমবঙ্গে সরকারি চিকিৎসকদের গণ-পদত্যাগ

পশ্চিমবঙ্গে সরকারি চিকিৎসকদের গণ-পদত্যাগ

মেডিভয়েস ডেস্ক: ‘এসমা’ (Essential Service Maintenance Act) জারির হুঁশিয়ারির প্রতিবাদে ভারতের পশ্চিমবঙ্গে…

এবার ভারত জুড়েই হাসপাতাল ধর্মঘটের ডাক

এবার ভারত জুড়েই হাসপাতাল ধর্মঘটের ডাক

মেডিভয়েস ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে চিকিৎসকদের উপর হামলা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনরত…

শিশুদের বিরল-রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের বিস্ময়

শিশুদের বিরল-রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের বিস্ময়

মেডিভয়েস রিপোর্ট: বিরল রোগে আক্রান্ত শিশুদের রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিং বা ডিএনএ-এর…

ভারতে তাপদাহে ৪০ জনের মৃত্যু 

ভারতে তাপদাহে ৪০ জনের মৃত্যু 

মেডিভয়েস ডেস্ক: ভারতে তাপদাহে কমপক্ষে ৪০ জন মারা গেছেন। শনিবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর