ঢাকা      মঙ্গলবার ১৮, জুন ২০১৯ - ৫, আষাঢ়, ১৪২৬ - হিজরী



মো: গোলাম মোস্তফা

চিকিৎসক ও লেখক


যেসব ক্যাপসুলে হতে পারে মারাত্মক শ্বাসকষ্ট!

এ্যাজমা ও ক্রনিক অবষ্টাক্টিভ পালমোনারি ডিজিজস (COPD) রোগীদের ব্যথানাশক ওষুধ (NSAIDs), প্রেসারের ঔষুধ বিটা ব্লাকার (Beta Blocker) ও গ্যাস্ট্রিকের ক্যাপসুল জাতীয় ওষুধ খুবই বিপদজনক। এসব ওষুধে মারাত্মক শ্বাস-প্রশ্বাস কষ্টে হয়ে মারাও যেতে পারে। তাই এ জাতীয় ক্যাপসুল কখনই দেয়া উচিত নয়।

যে কারণে দেয়া উচিত নয়:

অনুসিদ্ধান্ত ১: NSAIDs (Non-steroidal anti-inflamatory drugs) বা ব্যথানাশক ওষুধ COX (cyclooxgenases) কে বাধা দান করে এবং সাথে prostaglandins কে সমন্বয় করে বাধা দেয়। ফলে shifted হয়ে অতিরিক্ত Leukotriene তৈরি করে। যার ফলে Astham/COPD এর তীব্রতা আরো বাড়িয়ে দেয়।

এমনকি, Bronchoconstriction করে সাথে Angioedema বা হাইপারসেন্সিটিভিটি দেখা দিতে পারে। সেক্ষেত্রে Lungs এর Tidal volume কমে যাবে। এ্যাজমা রোগীর শ্বাস-প্রশ্বাস নিতে খুবই কষ্ট হবে। তাছাড়া Anaphylactic shock ও দেখা দিতে পারে। পরবর্তীতে এর প্রতিক্রিয়ায় দেখা যাবে একসময় Lungs Collapse! আর ফলাফল স্বরুপ মৃত্য অবধারিত।

N.B- যদি কোন Asthma/COPD রোগীকে ইঞ্জেকটেবলে NSAIDs প্রয়োগ করা সেক্ষেত্রে রোগীর দ্রুতই মৃত্যুবরণ পারে।

তবে এখানে Lipoxygenase pathway আবার এ্যাজমাকে হ্রাস করে। যেমন- Montelukast, zafirlukast, zileuton) এবং Acetaminophen রুল আউটের বাহিরে।

অনুসিদ্ধান্ত ২: Beta Blockers বিশেষ করে Non selective (প্রোপানলল) Lungs রয়েছে বিটা ২ রিসেপ্টর, যেটা Bronchoconstriction করে। মানে airflow obstruction. ফলাফল- Contraction of bronchial smooth muscle. airflow limitation হওয়ার জন্য Asthma/COPD attacks Triggered আরো বেড়ে যাবে। ফলাফল- Respiratory rate বেড়ে যাবে Tidal volume কমে যাবে। যা কিনা শ্বাস-প্রশ্বাস বন্ধ করে দিতে পারে। ফলাফল- নিশ্চিত মৃত্যু।

নন-সেলেক্টিভ বিটা ব্লাকারের পাশাপাশি অন্যান্য বিটা ব্লাকারস যেগুলো Lungs এর Beta-2 রিসেপ্টরকে ব্লাক করে, সেগুলো Contraindicated এ্যাজমা ও সিওপিডি রোগীদের জন্য।

অনুসিদ্ধান্ত ৩: এ্যাজমা/COPD রোগীকে কেন ও PPI(পোট্রন পাম্প ইনহিবিটর) ক্যাপসুল দিব না? কারণ, গ্যাস্ট্রিকের ক্যাপসুল জাতীয় ঔষুধগুলোর Cover সেল প্রানীজ হাড় বা চামড়া দিয়ে তৈরি করা হয়ে থাকে। যেমন- গরু, মহিষ, শুকর, হাতি অন্যান্য পশুর।

এসব ক্যাপসুলের সেল, যা কিনা হাইপারসেন্সিটিভিটি তৈরি করতে পারে। সাথে ফুসফুসের গ্যাস এক্সচেঞ্জ করা কমিয়ে দিয়ে থাকে। সেক্ষেত্রে Asthma/ COPD রোগীর শ্বাস-প্রশ্বাস রেট আরো বেশি বেড়ে যাবে। যা এ্যাজমার প্রকপ আরো বেশি বেড়ে যাবে। আর যদি severe airway remodeling হয়, সেক্ষেত্রে Death হতে সময় লাগবে না।

তবে ইদানিং কিছু কোম্পানি ভেজিটেবল সেলে নিয়ে এসেছে, ওমিপ্রাজল, ইসোমিপ্রাজল, রাবিপ্রাজল, ডেক্সোলেন্সোপ্রাজল অন্যান্য। তবুও এগুলোতে অনেক সময় প্বাশ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

এতএব Asthma ও COPD (Chronic obstructive pulmonary Disease) এর ক্ষেত্রে  PPI ট্যাবলেট ফম ব্যবহার করা উত্তম।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

রাতে দাঁতব্রাশ না করায় ক্যান্সারসহ ভয়াবহ বিপদের আশঙ্কা

রাতে দাঁতব্রাশ না করায় ক্যান্সারসহ ভয়াবহ বিপদের আশঙ্কা

সকালের চেয়ে রাতে টুথব্রাশ করা ১০০গুন বেশি জরুরী। কারণ, রাতে ঘুমানের পর…

লিচু আতঙ্ক ও আজগুবি গুজব

লিচু আতঙ্ক ও আজগুবি গুজব

এই সিজনে প্রায় হাজার খানেক এবং প্রতি বসায় মিনিমাম পঞ্চাশটা করে লিচু…

দাঁতের রোগে উদাসীনতা নয়

দাঁতের রোগে উদাসীনতা নয়

মুখ ও দাঁতের রোগে জীবনে কখনো ভোগেননি এমন কাউকে পাওয়া সত্যি দুষ্কর।…

রক্ত দান না জীবন দান?

রক্ত দান না জীবন দান?

তখন ফিফথ ইয়ারে পড়ি। মেডিসিনে হুমায়ুন স্যারের ইউনিটে প্লেসমেন্ট। স্যার শান্ত, সৌম্য,…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর