ঢাকা      রবিবার ১৮, অগাস্ট ২০১৯ - ৩, ভাদ্র, ১৪২৬ - হিজরী

‘মানহীন মেডিকেল কলেজগুলোকে মানোন্নয়ন করতে হবে’

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ডা. এ এম পারভেজ রহিম বলেছেন, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ বেড়েছে। কিন্তু সে হারে মান বাড়েনি। আমাদের কাছে এটা একটা বড় প্রশ্ন। মানটা আমরা কিভাবে রক্ষা করবো। হেলথের মান রক্ষার বিষয়টি বড় করে দেখা হয়, কারণ এখানে মানুষের বাঁচা-মরার প্রশ্ন। মান সব জায়গায়ই রক্ষা করতে হবে। মানহীন মেডিকেল কলেজগুলোকে মানোন্নয়ন করতে হবে।

সম্প্রতি মেডিভয়েসকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

পারভেজ রহিম বলেন, আমাদেরকে একটা কথা মনে রাখতে হবে। কোন জিনিসের যখন পরিমাণ বেড়ে যায়, তখন প্রথম দিকে মান কমে যায়। আমাদেরও ইনিশিয়ালি কিছু মান কমেছে। কারণ বেসিক সায়েন্সে ডাক্তাররা পড়বেন না। অ্যানাটমি ফিজিওলজি, ফার্মাকোলজি এসব পড়বেন না। কারণ এসব বিষয়ে রোগী নাই। আর না পরলে শিক্ষক পাবো কই? শিক্ষক না থাকলে পড়াবে কে? যারা এসব সাবজেক্ট থেকে অনার্স মাস্টার্স পাস করেছেন তারা কেউই মেডিকেল কলেজে চাকরি করেননি সব যোগ দিয়েছে বিসিএসে। তবে এসব বেসিক সাবজেক্টের শিক্ষকদের প্রণোদনার বিষয়ে ভাবছি, যাতে ছেলে মেয়েরা উৎসাহিত হয়, এসব বিষয় পড়ার জন্য। 

আমি মনে করি, আমাদের দেশে ক্লিনিক্যাল সাইটের চেয়ে নন-ক্লিনিক্যাল সাইটে প্রমোশন ভালো। আমার দেখা নন ক্লিনিক্যালে পড়ুয়া অনেকেই অধ্যাপক হয়ে গেছেন, কিন্তু তার ব্যাচম্যাটদের যারা ক্লিনিকে ছিলেন দেখা গেছে তারা মাত্র অ্যাসিটেন্ট প্রফেসর হয়েছেন। 

দেশে অপরিকল্পিতভাবে চিকিৎসক তৈরি করা হচ্ছে, এ বিষয়ে মতামত জানতে চাইলে তিনি বলেন, আপনাকে প্রাথমিকভাবে কিছু চাপ নিতে হবে। প্রভাব খাটিয়ে হোক আর যেভাবেই হোক, কিছুতো মেডিকেল কলেজ হয়েছে। এটাতো অস্বীকার করার কিছু নাই। আমরা এই মেডিকেল কলেজগুলোকে বন্ধ না করে আরো আপগ্রেড করতে চাচ্ছি। বন্ধ না করে মানোন্নয়নে জোর দিচ্ছি। ভর্তি পরীক্ষার সময় যখন আমরা বেঞ্চ মার্ক করে দেই; তখন দেখা যায়, সরকারি মেডিকেল কলেজগুলোই ছাত্র পায়। অন্যগুলো পাচ্ছে না। এখন তারা নিচের লোক নিলে তো মানহীন হবেই। এখন আমরা একটা স্ট্যান্ডার্ড মানের দিকে যাচ্ছি। যেসব মেডিকেল কলেজ মানহীন, সেসব কলেজে মানোন্নয়নে ঘন ঘন মনিটরিং করা। একটা মেডিকেল কলেজকে দুই জায়গা থেকে স্বীকৃতি নিতে হয়।

একটা হচ্ছে মন্ত্রণালয়, আরেকটি হচ্ছে যে বিশ্ববিদ্যালয়ে থেকে সে সার্টিফিকেট নিবে। তাদের বেঞ্চমার্কের ক্ষেত্রে একশো স্টুডেন্টের জন্য চারশো বই থাকতে হবে, আলাদা ক্যাম্পাস থাকতে হবে। এছাড়া কমপক্ষে একহাজার বেড না হলেও আটশো বেডের একটা হাসপাতাল দেখাতে হবে। এভাবে আমরা একটা বেঞ্চমার্ক ঠিক করে দিচ্ছি। এভাবে পর্যায়ক্রমে উন্নতি হবে। আমরা এগুলোকে বন্ধ করতে পারি না। বন্ধ না করে মানোন্নয়ন ঘটিয়ে একটা নিয়মের মধ্যে নিয়ে আসতে চাই।

বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১ অনুযায়ী, ৫০ আসনবিশিষ্ট বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের জন্য মহানগরে কলেজের নামে দুই একর জমিতে অথবা নিজস্ব জমিতে কলেজের একাডেমিক ভবনে প্রাথমিকভাবে কমপক্ষে এক লাখ ২৫ হাজার বর্গফুট ফ্লোর স্পেস থাকার বাধ্যবাধকতা আছে। আরও বলা হয়েছে, ৫০ শয্যাবিশিষ্ট একটি বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষা কার্যক্রম শুরু করার কমপক্ষে দুই বছর আগে থেকে প্রস্তাবিত ক্যাম্পাসে প্রয়োজনীয় ভৌত অবকাঠামোসহ কমপক্ষে আড়াই’শ শয্যার একটি আধুনিক হাসপাতাল (৭০ শতাংশ বেড অকুপেন্সিসহ) চালু থাকতে হবে। হাসপাতালে দরিদ্র রোগীদের জন্য বিনা ভাড়ায় অন্তত ১০ শতাংশ শয্যা সংরক্ষণসহ বিনা মূল্যে চিকিৎসার ব্যবস্থা থাকতে হবে। হাসপাতালে সব আধুনিক সুযোগ-সুবিধাসহ জরুরি চিকিৎসা কার্যক্রম চালু থাকতে হবে। অথচ বেশির ভাগ ক্ষেত্রেই এ শর্তগুলো মানা হয়নি।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ঢাকা ন্যাশনাল মেডিকেলের ডা. নাঈম আর নেই

ঢাকা ন্যাশনাল মেডিকেলের ডা. নাঈম আর নেই

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের ফিজিওলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডা. মোহাম্মদ…

ডা. রেজাউল ইসলাম রেজা আর নেই

ডা. রেজাউল ইসলাম রেজা আর নেই

মেডিভয়েস রিপোর্ট: শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অপথালমোলজি বিভাগের সহকারী অধ্যাপক…

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস ডেস্ক: দেশের চিকিৎসা সেবাকে এগিয়ে নিতে সরকার সবধরনের উদ্যোগ নেবে বলে…

ফার্মেসি ব্যবসায়ীর পছন্দের ওষুধ না লেখায় চিকিৎসক লাঞ্ছিত

ফার্মেসি ব্যবসায়ীর পছন্দের ওষুধ না লেখায় চিকিৎসক লাঞ্ছিত

মেডিভয়েস রিপোর্ট: কর্মক্ষেত্রে চিকিৎসক লাঞ্ছিত যেন স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। প্রতিনিয়তই হামলার…

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে এসে ডেঙ্গুতেই প্রাণ গেল স্বাস্থ্য সহকারীর

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে এসে ডেঙ্গুতেই প্রাণ গেল স্বাস্থ্য সহকারীর

মেডিভয়েস রিপোর্ট: ডেঙ্গু প্রতিরোধে সরকারি আদেশে ঢাকা এসে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন…

চট্টগ্রাম ন্যাশনাল হসপিটালের ডা. মুহাম্মদ রফিক আর নেই

চট্টগ্রাম ন্যাশনাল হসপিটালের ডা. মুহাম্মদ রফিক আর নেই

মেডিভয়েস রিপোর্ট: প্রিয়জনদের সাথে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হলো না ডা.…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর