ঢাকা      মঙ্গলবার ১৮, জুন ২০১৯ - ৫, আষাঢ়, ১৪২৬ - হিজরী

‘মানহীন মেডিকেল কলেজগুলোকে মানোন্নয়ন করতে হবে’

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ডা. এ এম পারভেজ রহিম বলেছেন, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ বেড়েছে। কিন্তু সে হারে মান বাড়েনি। আমাদের কাছে এটা একটা বড় প্রশ্ন। মানটা আমরা কিভাবে রক্ষা করবো। হেলথের মান রক্ষার বিষয়টি বড় করে দেখা হয়, কারণ এখানে মানুষের বাঁচা-মরার প্রশ্ন। মান সব জায়গায়ই রক্ষা করতে হবে। মানহীন মেডিকেল কলেজগুলোকে মানোন্নয়ন করতে হবে।

সম্প্রতি মেডিভয়েসকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

পারভেজ রহিম বলেন, আমাদেরকে একটা কথা মনে রাখতে হবে। কোন জিনিসের যখন পরিমাণ বেড়ে যায়, তখন প্রথম দিকে মান কমে যায়। আমাদেরও ইনিশিয়ালি কিছু মান কমেছে। কারণ বেসিক সায়েন্সে ডাক্তাররা পড়বেন না। অ্যানাটমি ফিজিওলজি, ফার্মাকোলজি এসব পড়বেন না। কারণ এসব বিষয়ে রোগী নাই। আর না পরলে শিক্ষক পাবো কই? শিক্ষক না থাকলে পড়াবে কে? যারা এসব সাবজেক্ট থেকে অনার্স মাস্টার্স পাস করেছেন তারা কেউই মেডিকেল কলেজে চাকরি করেননি সব যোগ দিয়েছে বিসিএসে। তবে এসব বেসিক সাবজেক্টের শিক্ষকদের প্রণোদনার বিষয়ে ভাবছি, যাতে ছেলে মেয়েরা উৎসাহিত হয়, এসব বিষয় পড়ার জন্য। 

আমি মনে করি, আমাদের দেশে ক্লিনিক্যাল সাইটের চেয়ে নন-ক্লিনিক্যাল সাইটে প্রমোশন ভালো। আমার দেখা নন ক্লিনিক্যালে পড়ুয়া অনেকেই অধ্যাপক হয়ে গেছেন, কিন্তু তার ব্যাচম্যাটদের যারা ক্লিনিকে ছিলেন দেখা গেছে তারা মাত্র অ্যাসিটেন্ট প্রফেসর হয়েছেন। 

দেশে অপরিকল্পিতভাবে চিকিৎসক তৈরি করা হচ্ছে, এ বিষয়ে মতামত জানতে চাইলে তিনি বলেন, আপনাকে প্রাথমিকভাবে কিছু চাপ নিতে হবে। প্রভাব খাটিয়ে হোক আর যেভাবেই হোক, কিছুতো মেডিকেল কলেজ হয়েছে। এটাতো অস্বীকার করার কিছু নাই। আমরা এই মেডিকেল কলেজগুলোকে বন্ধ না করে আরো আপগ্রেড করতে চাচ্ছি। বন্ধ না করে মানোন্নয়নে জোর দিচ্ছি। ভর্তি পরীক্ষার সময় যখন আমরা বেঞ্চ মার্ক করে দেই; তখন দেখা যায়, সরকারি মেডিকেল কলেজগুলোই ছাত্র পায়। অন্যগুলো পাচ্ছে না। এখন তারা নিচের লোক নিলে তো মানহীন হবেই। এখন আমরা একটা স্ট্যান্ডার্ড মানের দিকে যাচ্ছি। যেসব মেডিকেল কলেজ মানহীন, সেসব কলেজে মানোন্নয়নে ঘন ঘন মনিটরিং করা। একটা মেডিকেল কলেজকে দুই জায়গা থেকে স্বীকৃতি নিতে হয়।

একটা হচ্ছে মন্ত্রণালয়, আরেকটি হচ্ছে যে বিশ্ববিদ্যালয়ে থেকে সে সার্টিফিকেট নিবে। তাদের বেঞ্চমার্কের ক্ষেত্রে একশো স্টুডেন্টের জন্য চারশো বই থাকতে হবে, আলাদা ক্যাম্পাস থাকতে হবে। এছাড়া কমপক্ষে একহাজার বেড না হলেও আটশো বেডের একটা হাসপাতাল দেখাতে হবে। এভাবে আমরা একটা বেঞ্চমার্ক ঠিক করে দিচ্ছি। এভাবে পর্যায়ক্রমে উন্নতি হবে। আমরা এগুলোকে বন্ধ করতে পারি না। বন্ধ না করে মানোন্নয়ন ঘটিয়ে একটা নিয়মের মধ্যে নিয়ে আসতে চাই।

বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১ অনুযায়ী, ৫০ আসনবিশিষ্ট বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের জন্য মহানগরে কলেজের নামে দুই একর জমিতে অথবা নিজস্ব জমিতে কলেজের একাডেমিক ভবনে প্রাথমিকভাবে কমপক্ষে এক লাখ ২৫ হাজার বর্গফুট ফ্লোর স্পেস থাকার বাধ্যবাধকতা আছে। আরও বলা হয়েছে, ৫০ শয্যাবিশিষ্ট একটি বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষা কার্যক্রম শুরু করার কমপক্ষে দুই বছর আগে থেকে প্রস্তাবিত ক্যাম্পাসে প্রয়োজনীয় ভৌত অবকাঠামোসহ কমপক্ষে আড়াই’শ শয্যার একটি আধুনিক হাসপাতাল (৭০ শতাংশ বেড অকুপেন্সিসহ) চালু থাকতে হবে। হাসপাতালে দরিদ্র রোগীদের জন্য বিনা ভাড়ায় অন্তত ১০ শতাংশ শয্যা সংরক্ষণসহ বিনা মূল্যে চিকিৎসার ব্যবস্থা থাকতে হবে। হাসপাতালে সব আধুনিক সুযোগ-সুবিধাসহ জরুরি চিকিৎসা কার্যক্রম চালু থাকতে হবে। অথচ বেশির ভাগ ক্ষেত্রেই এ শর্তগুলো মানা হয়নি।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

৯৭৯২ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে: অর্থমন্ত্রী 

৯৭৯২ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে: অর্থমন্ত্রী 

মেডিভয়েস ডেস্ক: জনগণের স্বাস্থ্য সেবার চাহিদা পূরণের লক্ষ্যে সরকার ৯ হাজার ৭৯২…

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিদ্ধান্ত

মেডিভয়েস রিপোর্ট: অনারারি চিকিৎসকদের ভাতা প্রদানে নীতিগত সিধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে সরকার…

আমেরিকান আর্মির মেজর হলেন বাংলাদেশি ডা. মনসুর

আমেরিকান আর্মির মেজর হলেন বাংলাদেশি ডা. মনসুর

মেডিভয়েস রিপোর্ট: আমেরিকান আর্মির ক্যাপ্টেন থেকে মেজর হিসেবে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত…

ন্যাশ রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা

ন্যাশ রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে নন-অ্যালকোহলিক স্টিয়াটো হেপাটাইটিস (ন্যাশ) বা ফ্যাটি লিভার রোগে প্রায় সাড়ে…

চাঁপাইনবাবগঞ্জে পুলিশ কর্তৃক ২ চিকিৎসককে মারধরের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জে পুলিশ কর্তৃক ২ চিকিৎসককে মারধরের অভিযোগ

মেডিভয়েস রিপোর্ট: চাঁপাইনবাবগঞ্জে চিকিৎসাধীন এক পুলিশ সদস্যের স্ত্রীর গর্ভের মৃত বাচ্চাকে অপারেশনের…

বিএসএমএমইউতে ভিসির কার্যালয় ভাঙচুর: ৫০ জনের বিরুদ্ধে মামলা

বিএসএমএমইউতে ভিসির কার্যালয় ভাঙচুর: ৫০ জনের বিরুদ্ধে মামলা

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর