০৯ জুন, ২০১৯ ০৬:১০ পিএম

ভোলায় চিকিৎসককে প্রাণনাশের হুমকি

ভোলায় চিকিৎসককে প্রাণনাশের হুমকি

মেডিভয়েস রিপোর্ট: ইমার্জেন্সিতে রোগী রেখে বাড়িতে গিয়ে (কলে) রোগী দেখতে অপারগতা প্রকাশ করায় ভোলার বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মোবাশ্বির হাসান লিমনকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। রোববার দুপুর দুইটার দিকে এ ঘটনা ঘটে।

কর্মস্থলে তার সঙ্গে এ অপ্রীতিকর ঘটনার বর্ণনা দিয়ে ডা. মোবাশ্বির মুঠোফোনে মেডিভয়েসকে বলেন, “বেলা দেড়টার দিকে একজন লোক সাংবাদিক পরিচয় দিয়ে তার সঙ্গে আমাকে কলে বাড়িতে নিয়ে যেতে চায়। আজ ইমার্জেন্সিতে একমাত্র চিকিৎসক হিসেবে ডিউটি করার কারণে এবং আরও রোগী থাকায় তার সঙ্গে যেতে অপারগতা প্রকাশ করি। এরপর তিনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) স্যারের কাছ থেকে এসে স্যার আমাকে যেতে বলেছেন বলে জানান।”

ডা. মোবাশ্বির বলেন, “হাসপাতালে আমরা তিনজন এমও ও একজন স্যাকমো সার্বক্ষণিক ইমার্জেন্সি ও আউটডোর দেখাশোনা করি। এর মধ্যে এই কলে যাওয়ার ঝামেলাও সামলাতে হয়। ইউএইচএফপিও স্যার স্থানীয় হওয়ার প্রায়ই এরকম পরিস্থিতিতে পড়তে হয় এবং প্রভাবশালী লোক হলে তিনি আমাকে কিংবা অন্য মেডিকেল অফিসারকে যেতে বলেন। এক্ষেত্রে স্যার ফোন করেন অথবা লোক পাঠিয়ে দেন। কিন্তু আজ আমিই একমাত্র ইমার্জেন্সিতে থাকায় কলে যাওয়া লাগবে না বলে জানান। এর পরিপ্রেক্ষিতে আমি দ্বিতীয়বারের মতো তার সঙ্গে যেতে অপারগতা প্রকাশ করি। ওই সাংবাদিকের সঙ্গে কোনো খারাপ ব্যবহার করিনি।”

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের চতুর্থ ব্যাচের এ শিক্ষার্থী আরও বলেন, “দুপুর দুইটার দিকে আমি হাসপাতালের গেটের বাইরে গেলে ওই সাংবাদিক উপস্থিত অনেক মানুষের সামনে আমাকে গালাগালি শুরু করে, হাসপাতালের বাহিরে পেলে আমাকে প্রাণে মেরে ফেলার হুমকি দেন। এ সময় তিনি অনেক উচ্চবাচ্য ও আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। আমি তার কথার কোনো প্রতিবাদ না করে ইমার্জেন্সিতে চলে আসি।”

বিষয়টি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “থানায় ফোন দেওয়ার পর একজন এসআই আসেন, ততক্ষণে ওই সাংবাদিক ও তার সঙ্গীরা হাসপাতালের গেট থেকে চলে যায়। পুলিশের এসআই আমাকে আইনি ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।” 

কর্মস্থলে প্রতিদিনই শারীরিকভাবে লাঞ্ছিত হওয়ার ভয় নিয়ে চিকিৎসা সেবা দেন জানিয়ে ডা. লিমন বলেন, এ ঘটনায় আইনি পদক্ষেপ নেওয়া হবে। কিছুক্ষণের মধ্যে থানায় লিখিত অভিযোগ দেওয়া হবে। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি