০৯ জুন, ২০১৯ ১২:৫২ পিএম

ভারতে এনসেফ্যালাইটিসে ১৪ শিশুর মৃত্যু

ভারতে এনসেফ্যালাইটিসে ১৪ শিশুর মৃত্যু

মেডিভয়েস ডেস্ক: ভারতের বিহার রাজ্যে আবারও এনসেফ্যালাইটিস হানা দিয়েছে। রাজ্যের মুজফফরপুরে অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মারা গেছে অন্তত ১৪টি শিশু। জ্বর, মাথাব্যথা ইত্যাদি উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি আছে আরও অন্তত ডজনখানেক শিশু।এ খবর জানিয়েছে পশ্চিমবঙ্গের সংবাদ মাধ্যম দ্য ওয়াল।

শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপার সুনীল শাহির বরাত দিয়ে খবরে জানানো হয়, এখনও পর্যন্ত ওই হাসপাতালে ৩৮ জন এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। তার মধ্যে অনেকেরই রক্তে গ্লুকোজের পরিমাণ খুব কম।  প্রায় সকলেই শিশু ও কিশোর-কিশোরী। তাদের মধ্যে ১৪ জন ইতিমধ্যেই মৃত্যুবরণ করেছে।

এনসেফ্যালাইটিস হলো ভাইরাল সংক্রমণ। এতে মস্তিষ্কে প্রদাহ হয়। জ্বর ও মাথাব্যথা দিয়ে শুরু হলে পরেও শরীরে জলের অভাব ও খিঁচুনি হতে পারে। এই রোগ থেকে মৃত্যুর হার এ দেশে এখনও খুবই বেশি।

 

উত্তরপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং জানান, প্রতি বছরই গরমের সময় উত্তর ভারতে বিশেষ করে উত্তরপ্রদেশ ও বিহারে প্রচুর শিশু জাপানি এনসেফ্যালাইটিস এবং অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মারা যায়। তবে এই বছর উত্তরপ্রদেশে এলসেফ্যালাইটিসে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমেছে।

তিনি জানান, এ গত বছরের তুলনায় অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মৃতের সংখ্যা অনেক কম। গোরক্ষপুর, যেখানে প্রতি বছরেই এই রোগের প্রাদুর্ভাব হয় ও প্রচুর মৃত্যু ঘটে, সেখানেও এই রোগ এ বার অনেকটাই কম। সরকারের ৬টি বিভাগ একসাথে নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করার ফলে এ বার রোগ ঠেকাতে কিছুটা সফল হয়েছে উত্তরপ্রদেশ সরকার।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও